8.2 C
New York
April 10, 2020
Alorkantho24.com
বিনোদন

আজ মুক্তি পাচ্ছে ওয়েব সিরিজ ‘একাত্তর’

ওমর ফারুক খান নিয়ন ডেক্স প্রতিবেদনঃআজ ২৬ মার্চ, ওয়েব প্ল্যাটফর্ম হইচইয়ে মুক্তি পাচ্ছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ওয়েব সিরিজ ‘একাত্তর’। শিবব্রত বর্মনের চিত্রনাট্যে থ্রিলার ঘরানার এ ওয়েব সিরিজটি পরিচালনা করেছেন তানিম নূর।

এতে অভিনয় করেছেন মুস্তাফা মনোয়ার, ইরেশ যাকের, রাফিয়াথ রশিদ মিথিলা, নুসরাত ইমরোজ তিশা, মোস্তাফিজুর নূর ইমরান, তারিক আনাম খান, শতাব্দি ওয়াদুদ, দীপান্বিতা মার্টিন প্রমুখ।এ ওয়েব সিরিজে দেখা যাবে- ১৯৭১ সালে পুরান ঢাকার তরুণ সেলিমের কথা। পিতৃহীন যে ছেলে ছোটবেলা থেকে ক্ষমতাকে হাতের মুঠোয় বন্দী করতে স্বপ্ন দেখেছিল পাড়ার মাস্তান হওয়ার। হয়েছিলও তাই। কিন্তু প্রেম করতে গিয়ে দেখল, সেখানে মাস্তানি বিশেষ পাত্তা পায় না। জানতে হয় কবিতাসহ আরও নানা কিছু।

পরিকল্পনাটা ছিল লেফটেন্যান্ট জেনারেল সাহেবজাদা ইয়াকুব খানের। ঠান্ডা মাথার হত্যাকারী হিসেবে পরিচিত পাকিস্তানি সেনাবাহিনীর মেজর জেনারেল খাদিম হোসেন রাজা স্বীকার করেছিলেন অপারেশন ব্লিটজের কথা।

১৯৭১ সালের ২৭ ফেব্রুয়ারি তিনি তাঁর ব্রিগেডকে অপারেশন ব্লিটজ সচল করার জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দেন। ১ মার্চ দুপুরের পর কোনো একসময় এটি কার্যকর হতে পারে বলে তিনি অফিসারদের জানিয়ে দেন। এর অংশ হিসেবে ২৭ ফেব্রুয়ারি খুলনা, ফরিদপুর, বরিশাল, বগুড়া, পাবনা, ময়মনসিংহ ও টাঙ্গাইলে সেনা পাঠানো হয়।

পাকিস্তানের একাধিক সেনা কর্মকর্তার বইতে ‘অপারেশন ব্লিটজ’ নামে একটি সামরিক পরিকল্পনার উল্লেখ আছে। কিন্তু কোনো কারণে বাতিল হয়ে যায় এই পরিকল্পনা। কিন্তু শেষ পর্যন্ত অপারেশন ব্লিটজ বাতিল করে অপারেশন সার্চলাইটের পরিকল্পনা চূড়ান্ত করা হয়।

দেশ, রাজনীতি নিয়ে বিশেষ ভাবনা ছিল না পুরান ঢাকার মাস্তান সেলিমের। কিন্তু সেই তরুণই তাঁর গ্যাং নিয়ে জড়িয়ে পড়ল মুক্তিযুদ্ধে। এই চরিত্রটিই বড় পর্দায় জীবন্ত হবে মোস্তফা মনোয়ারের শরীরে।

পা‌কিস্তা‌নি মেজ‌র ওয়া‌সিমের চ‌রি‌ত্রে দেখা দেবেন ইরেশ জা‌কের।

সিরিজটি নিয়ে পরিচালক তানিম নূর বলেন, ‘কাজটা করে আমাদের পুরো টিমের খুব ভালো লেগেছে। এখন দর্শকদের ভালো লাগলেই হয়।’

তিশা বলেন, শহরের প্রেক্ষাপটে পিরিয়ডিক্যাল কাজ করা অনেক বড় আয়োজন ও প্রচেষ্টার। এ ধরনের কাজের সঙ্গে যুক্ত থাকা অভিজ্ঞতার ভান্ডারে ভালো সংযোজন।

Related posts

করোনা ভাইরাস নিয়ে গান গাইলেন মমতাজ

editor

ai kane news title hobe

editor

আজ মামুনুর রশী‌দের ১৮তম জন্ম‌দিন

editor

বঙ্গবন্ধুকে নিয়ে গান ‘গা রে গা তুই বঙ্গবন্ধুর গান’

editor

আজ দিতির চতুর্থ মৃত্যুবার্ষিকী

editor

পুলিশ সপ্তাহ ২০২০’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা alorkantho24news youtbe live. মুজিববর্ষের অঙ্গীকার পুলিশ হবে জনতার’। প্রধানমন্ত্রীর কার্যালয় শাপলা হল থেকে সরাসরি সম্প্রচার

editor

Leave a Comment