8.2 C
New York
April 10, 2020
Alorkantho24.com
জাতীয়

করোনা প্রতিরোধে প্রিয় শহরকে সুস্থ ও নিরাপদ রাখতে চাই শুধু ১টু সচেতনতা সতর্কতা

করোনা প্রতিরোধে বিশেষ নির্দেশনা মেনে চলার আহবান প্রধানমন্ত্রীর শেখ হাসিনা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে প্যানডামিক বা মহামারী হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন এই সঙ্কটময় সময়ে আমাদের ধৈর্য্য এবং সাহসিকতার সঙ্গে পরিস্থিতির মোকাবিলা করতে হবে।

এই ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য বিশেষজ্ঞদের উপদেশ আমাদের মেনে চলতে হবে। আমাদের যতদূর সম্ভব মানুষের ভিড় এড়িয়ে চলতে হবে। যাঁরা করোনাভাইরাস-আক্রান্ত দেশ থেকে স্বদেশে ফিরেছেন, সেসব প্রবাসী ভাইবোনদের কাছে অনুরোধ – আপনাদের হোম কোয়ারেন্টাইন বা বাড়িতে সঙ্গ-নিরোধসহ যেসব নির্দেশনা দেয়া হয়েছে সেগুলো অক্ষরে অক্ষরে মেনে চলুন।

মাত্র ১৪দিন আলাদা থাকুন। আপনার পরিবার, পাড়াপ্রতিবেশি, এলাকাবাসী এবং সর্বোপরি দেশের মানুষের জীবন বাঁচানোর জন্য এসব নির্দেশনা মেনে চলা প্রয়োজন।রাষ্ট্রীয়ভাবে সাধারণ ছুটি ঘোষণাসহ ১০ নির্দে’শনা দিয়েছেন। করোনা ভাইরাসের কারণে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি থাকবে। তবে এ ছুটি কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল এবং জ’রুরি সেবার জন্য প্রযোজ্য হবে না। দেশের জনগণের মঙ্গল কামনায় মন্ত্রিপরিষদ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, স্বাস্থ্য এবং রোগতত্ত্ব বিশেষজ্ঞগণের সঙ্গে পরামর্শক্রমে রাষ্ট্রীয় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জনসাধারণকে জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই ঘরের বাইরে না আসার জন্য অনুরোধ জানানো হয়েছে।গণপরিবহন চলাচল সীমিত থাকবে। জনসাধারণকে যথাসম্ভব গণপরিবহন পরিহারের পরামর্শ দেওয়া হচ্ছে। যারা জরুরি প্রয়োজনে গণপরিবহন ব্যবহার করবে তাদের অবশ্যই করোনা ভাইরাসে সংক্রমিত হওয়া থেকে মুক্ত থাকতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে। গাড়িচালক ও সহকারীদের অবশ্যই গ্লাভস এবং মাস্ক পরাসহ পর্যাপ্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।সব রকম সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। অসুস্থ ও জ্বর-সর্দি-কাশিতে আক্রান্ত ব্যক্তিদের মসজিদে না যাওয়ার জন্য বারবার নিষেধ করা হয়েছে।এ বিষয়ে ধর্মপ্রাণ ব্যক্তিদের ইসলামী ফাউন্ডেশন এবং ধর্মীয় নেতৃবৃন্দের অনুশাসন কঠোরভাবে মেনে চলতে বিশেষ অনুরোধ জানানো হচ্ছে।
অন্যদিকে চট্রগ্রাম নগরীতে ও জীবাণুনাশক পানি ছিটান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, কাউন্সিলর ও প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীসহ বিভিন্ন সংগঠন।
নিজ হাতে জীবাণুনাশক পানি ছিটিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ কার্যক্রম উদ্বোধন করেন। এ কার্যক্রম অব্যাহত থাকবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী
আলোর কণ্ঠের শিব্বির আহমেদ বাহাদুর,আমরা রাসেল বঙ্গবন্ধু ফাউন্ডেশন চট্রগ্রাম মহানগর,বসুন্ধরা সংগঠন এর কর্ণধাররা উপস্হিত ছিলেন।আমার প্রিয় শহর এলাকা সুস্থ ও নিরাপদ থাকতে বাসা বাড়ি রাস্তা যানবাহনে জীবাণুনাশক ছিটানো হয় আজ ও ।

সুস্থ ও নিরাপদ থাকতে স্বাস্থ্য মন্ত্রণালয় দিকনির্দেশনা দিচ্ছে। আপনারা সবাই সেই দিকনির্দেশনা মেনে চলবেন। সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবেন। তাহলে যে কোনো সমস্যা আমরা সমাধান করতে পারব। পরামর্শ মেনে চললেই আমরা এ রোগের বিস্তার প্রতিরোধ করতে পারব।
জন সচেতনতায়- আলোর কণ্ঠ পরিবার

Related posts

করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে শক্ত থেকে সচেতন হোন: প্রধানমন্ত্রী

editor

বেসরকারি ফলাফলে আওয়ামী লীগ সমর্থিত দুই মেয়রপ্রার্থীর জয়

editor

র‌্যাব) মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন

editor

প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত

editor

চট্টগ্রামকে বিদায় করে ফাইনালে রাজশাহী

editor

করোনা ভাইরাসে পাঁচজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪

editor

Leave a Comment