17.1 C
New York
May 31, 2020
Alorkantho24.com
বিজ্ঞান-প্রযুক্তি

ডিজিটাল সার্চিং ম্যাপে করোনা মোকাবেলা সম্ভব

স্বর্ণালী প্রিয়া ডেক্সঃবৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে ঘরে বসে নিজের বাড়ি, হাসপাতাল ও ফার্মেসীসহ প্রয়োজনীয় স্থানের তথ্য একটি ম্যাপে সংযুক্ত করার লক্ষ্যে শুরু হয়েছে বাংলাদেশ চ্যালেঞ্জ শীর্ষক ক্যাম্পেইন।এ ক্যাম্পেইন লবে আগামী ৩১ এপ্রিল পর্যন্ত।

ঘরে বসেই পথ দেখানো সম্ভব”- এই স্লোগানে শুরু হওয়া প্রকল্প বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ স্কাউটস, বেসরকারি টেলিকম কোম্পানি গ্রামীণফোন এবং আইসিটি ডিভিশনের এটুআই প্রোগ্রাম।এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এই উপলক্ষে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জানান, করোনা পরিস্থিতিতে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সেবা প্রদানের পাশাপাশি ঘরে ঘরে ত্রাণ সহায়তা পৌছে দিচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার।

প্রতিমন্ত্রী বলেন, সংকটময় মুহূর্তে দেশের পুরো মানচিত্র ডিজিটাল সার্চিং ম্যাপে সংযুক্ত করার মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব ।

দেশের সকল তরুণ সমাজকে ঘরে থেকে নিজের এলাকার গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্থানের তথ্য ম্যাপে সংযুক্ত করার আহবান জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের পাশাপাশি মানবিক বাংলাদেশ তৈরিতে তরুণদের এগিয়ে আসতে হবে।

গুগুল ম্যাপ ও ওপেন স্ট্রিট ম্যাপসহ গ্রামীণফোনের নিজস্ব ম্যাপিং স্টিস্টেমে সংযুক্ত করা যাবে স্কুল, বাড়ি, হাসপাতাল ও ফার্মেসীসহ যেকোন প্রয়োজনীয় স্থানের তথ্য। পাশাপাশি যেকেউ যেকোন স্থান থেকে BANGLADESHCHALLENGE ডট কম এই ঠিকানায় গিয়ে সঠিক ম্যাপিং লোকেশন নিবন্ধন করতে পারবে।

অনুষ্ঠানে ক্যাম্পেইন বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্টের ট্রাস্টি আরিফ নেজামী।

এসময় অন্যান্যের মধ্যে এটুআইয়ের পলিসি এ্যাডভাইজার আনীর চৌধুরী এবং গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বক্তব্য রাখেন।

Related posts

What Is a ‘Shadow Ban,’ and Is Twitter Doing It to Republican Accounts?

Titu Tutul

ইন্টারনেট ব্যবহার কয়েকগুন বেড়েছে ও গতি কমছে।

editor

আগামীকাল দেখা যাবে মঙ্গল গ্রহের চাঁদ

editor

Microsoft Employees Question C.E.O. Over Company’s Contract With ICE

Titu Tutul

Worried About the I.R.S. Scam? Here’s How to Handle Phone Fraud

Titu Tutul

চিকিৎসাকর্মীদের কৃতজ্ঞতা জানিয়ে গুগলের ডুডল

editor

Leave a Comment