17.1 C
New York
May 31, 2020
Alorkantho24.com
জাতীয়

আজ চাঁদ দেখা যায়নি আগামী সোমবার ঈদ-উল ফিতর উদযাপিত হবে

 
আজ শনিবার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ যায়নি। জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। তাই আগামীকাল রোববার ঈদ হচ্ছে না। আগামী পরশু সোমবার (২৫) মে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে।
 
বৈঠক শেষে ইসলামিক ফাউন্ডেশনে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সংবাদ সম্মেলন থেকে এই তথ্য জানানো হয়। দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে করোনা পরিস্থিতির মধ্যেও সারাদেশে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে মুসলমানরা উদযাপন করবে ঈদুল ফিতর।
 
আজ শনিবার মাগরিবের নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ জানান, দেশের ৮টি বিভাগীয় এবং ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়েছে। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কিন্তু কোথাও চাঁদ দেখার খবর মেলেনি।
তাই সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান মন্ত্রী। এদিকে করোনা পরিস্থিতির দেশগুলোতেও সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে। সে কারণে অনেক দেশেই স্বাভাবিকভাবে রমজানের তারাবিহ নামাজ পড়া যায়নি। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতসহ কিছু দেশ এবার ঈদের জামাত হবে না বলেও জানিয়ে দিয়েছে। কিছু দেশ একেবারেই সীমিত উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে।
 
রাজধানীতে এবার ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায়। এরপর আরও চারটি জামাত হবে সকাল ৮টা, ৯টা, ১০টা এবং পৌনে ১১টায়।এছাড়া সংশ্লিষ্ট জেলার নাগরিকরা জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানাতে বলা হয়েছিল। কিন্তু কোথাওথেকে চাঁদ দেখা যাওয়ার খবর আসেনি।
 
এছাড়া সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। তাই এমনিতেই রোববারের পরিবর্তে সোমবার ঈদ হওয়ার সম্ভাবনা ছিল বেশি। শেষ পর্যন্ত তা-ই হতে যাচ্ছে।
 

Related posts

খাদ্যের পর্যাপ্ত মজুদ আছে, চাপ সৃষ্টি করবেন না : প্রধানমন্ত্রী

editor

আগামীকাল প্রধানমন্ত্রীর কার্যালয় সীমিতাকারে খুলবে

editor

সাড়ে তিন কোটিরও বেশি মানুষকে ত্রাণ দিয়েছে সরকার

editor

ঘূর্ণিঝড় আম্পান সর্বশেষ সংবাদ LIVE

editor

দেশে গত ২৪ ঘণ্টায় ১৫ জনে সুস্থ হয় আরও ২৩ জনের মৃত্যু

editor

করোনা পরীক্ষায় ১৭ ল্যাব স্থাপন করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

editor

Leave a Comment