28 C
New York
July 15, 2020
Alorkantho24.com
অর্থনীতি-বাণিজ্য

সিএসআরের ৬০ শতাংশ স্বাস্থ্য খাতে ব্যয়ের নির্দেশ

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাদের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কর্মসূচির ব্যয়ের ৬০ শতাংশই স্বাস্থ্যখাতে করার নির্দেশনা দেন বাংলাদেশ ব্যাংক।  চিকিৎসা উপকরণ ও সুরক্ষা সামগ্রী দিয়ে সহযোগিতা করার কথা বলা হয়েছে। এছাড়া স্বাস্থ্যখাতে নির্ধারিত ব্যয়ের যে সীমা রয়েছে তা নিশ্চিত করতেও জানান কেন্দ্রীয় ব্যাংক।বুধবার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়। 

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সঙ্কট মোকাবেলায় স্বাস্থ্যখাতে বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণ অত্যাবশ্যক হয়ে পড়েছে। এতে সিএসআর কর্মকাণ্ডের আওতায় স্বাস্থ্যখাতে নিয়মিত কার্যক্রম কভিড-১৯ রোগে আক্রান্ত জনগোষ্ঠীর চিকিৎসা ব্যবস্থায় অত্যাবশ্যকীয় মেডিকেল ইক্যুইপমেন্টস্ যেমন পিসিআর ও ভেন্টিলেটর মেশিন এবং অক্সিজেন সিলিন্ডার ক্রয় এবং স্বাস্থ্য সেবায় নিয়োজিত চিকিৎসকসহ সকলের স্বাস্থ্য ঝুকি নিরসনে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী প্রদানের মাধ্যমে সহযোগিতা করার জন্য আপনাদেরকে পরামর্শ প্রদান করা যাচ্ছে। এ সহযোগিতার আওতা জেলা পর্যায়ে বিস্তৃত করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিদ্যমান নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সঙ্কট মোকাবেলায় সিএসআর ব্যয় বন্টনে স্বাস্থ্যখাতে ৬০%, শিক্ষাখাতে ৩০% এবং জলবায়ু ঝুঁকি তহবিল খাতে ১০% ব্যয় করার নির্দেশনা রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে গুরুত্ব বিবেচনায় কভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য খাতে নির্ধারিত ৬০% ব্যয়ের পরিমাণ এবং যথার্থতা নিশ্চিত করতে হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ফরম্যাটে এ সংক্রান্ত ব্যয়ের তথ্য পাঠানোরও কথাও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

Related posts

মোবাইল হিসাব খুলেছেন ১৯ লাখ পোশাক শ্রমিক

editor

মানুষকে রক্ষা করার জন্যই এবারের বাজেট: অর্থমন্ত্রী

editor

করোনায় পোশাক কারখানায় ৫৫ শতাংশ কাজ কমে গেছে: রুবানা হক

editor

আগামী ২৫ এপ্রিল পর্যন্ত পোশাক কারখানাও বন্ধ

editor

Leave a Comment