28 C
New York
July 15, 2020
Alorkantho24.com
চট্টগ্রাম চট্টগ্রাম

চট্টগ্রামের বাজারে নকল স্যানিটাইজারের রমরমা বাণিজ্য, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি,ব্যাপক অভিযান

     চট্টগ্রামের

বাজারে নকল হ্যান্ড স্যানিটাইজার, ভরে গেছে সর্বত্র। যত্র তত্র বিক্রী হচ্ছে এসব সামগ্রী।করোনাভাইরাস থেকে বাঁচতে চাহিদা বেড়েছে জীবাণুনাশক এ পণ্যের। আর এ চাহিদাকে পুঁজি করেই চট্টগ্রাম নগরীতে বিক্রি হচ্ছে নকল হ্যান্ড স্যানিটাইজার। প্রসাধনী কিংবা সুগন্ধির দোকান থেকে শুরু করে ফার্মেসির দোকানে তৈরি হচ্ছে নকল হ্যান্ড স্যানিটাইজার।  

নকল হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক তৈরির অভিযোগে একজনকে ৬ মাসের জেল ও পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

দুপুরে নগরীর দেওয়ানহাট এলাকার মধ্যম শুপাড়ী পাড়ায় অভিযান চালিয়ে ২০ লাখ টাকার নকল পণ্য জব্দ ও কারখানা সিলগালা করা হয়। এ সময় উদ্ধার করা হয় বিপুল পরিমাণ নকল হ্যান্ড স্যানিটাইজারসহ রং মিশ্রিত ক্যামিক্যাল।নগরীর হাজারী গলি, সদরঘাট, কালুরঘাট ও কতোয়ালীসহ বিভিন্ন এলাকায় এসব নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরির কারখানার সন্ধান পেয়েছেন ভ্রাম্যমাণ আদালত।।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, অভিযানের সময় কারখানার মালিক কোন ধরনের কাগজপত্র দেখাতে পারেনি। করোনার সংক্রমণ বাড়ার পর থেকেই নকল এসব হ্যান্ড স্যানিটাইজার কারখানায় তৈরি করে বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছিলেন রাশেদ নামে এক ব্যক্তি।

নোংরা পরিবেশে জীবাণুনাশক ওষুধ তৈরি ও বাজারজাত করার অভিযোগে তাকে জেলে ও জরিমানা দেয়া হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।  নগররীর বিভিন্ন স্থানেই এসব নকল হ্যান্ড স্যানিটাইজার বিক্রির অভিযোগ পাওয়ার পর আমরা জেলা প্রশাসনের সাথে অভিযান পরিচালনা করেছি। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।এর আগে

চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত গত তিন দিনে অভিযান চালিয়ে অন্তত সাত জনকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছে। এসময় জব্দ করা হয়েছে প্রায় এক হাজার লিটার নকল ও মানহীন হ্যান্ড স্যানিটাইজার।

খাতুনগঞ্জ এলাকায় শাহ আমানত ও যমুনা স্টোর নামে দুটি সুগন্ধির দোকানে অভিযান চালিয়ে প্রায় ১০০ লিটার নকল হ্যান্ড স্যানিটাইজার ধ্বংস করা হয়। একই সঙ্গে দুই দোকানদারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গত তিন ধরে পরিচালিত অভিযানে অন্তত এক হাজার লিটার নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ করা হয়েছে।’

অভিযানের সময় ব্যবসায়ীরা দোকান বন্ধ করে পালিয়ে যাওয়ার কারণে অনেক ব্যবসায়ীকেই জরিমানার আওতায় আনা যায়নি বলে জানান তিনি।

 

Related posts

স্বাগত ১৪২৭: ‘শুভ নববর্ষ’- live

editor

পণ্যের স্বাভাবিক মূল্যে স্বস্তিতে নেই সাধারন নিম্ম আয়ের মানুষেরা

editor

চট্টগ্রাম নগরীতে করোনায় আক্রান্ত আরো ২জন

editor

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখীর তান্ডবলীলা alorkantho24.com LIVE TV

editor

সাংবাদিক লেখক সংগঠক রাজু চৌধুরীর জন্মদিন আজ

editor

আগামী ১৬ জানুয়ারি মুক্তিযোদ্ধা দিবস চট্টগ্রাম শহীদ মিনারে বিকাল ৩টায়

editor

Leave a Comment