সারাদেশের মত চট্টগ্রামে পালিত হচ্ছে ঈদুল আযহা

আজ শনিবার পহেলা আগস্ট করনা ভাইরাস আতঙ্কের মধ্যে দেশ-বিদেশের মত এখানেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে ঈদুল আযহা নগরীতে গত দুদিন ধরে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয় বলে সিটি করপোরেশন সূত্রে জানানো হয় সকাল পৌনে ৮টায় দামপাড়ার জমিয়তুল ফালাহ মসজিদেই চসিকের তত্ত্বাবধানে ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয়। একই মসজিদে দ্বিতীয় জামাতও অনুষ্ঠিত হয় সকাল পৌনে ৯টায়। প্রথম ও প্রধান জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস হজরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহর পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক

চসিক সূত্র জানায়, লালদীঘি শাহী জামে মসজিদে ঈদ জামাত সকাল সোয়া ৮টায়। জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাত হয় সকাল সোয়া ৮টায়। সকাল ৮টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে হজরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ ময়দান, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও সাড়ে ৭টায় মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদে (সাগরিকা জহর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হয়। কোরবাণী জামে মসজিদে সকাল ৭ টা ৪৫ এ ঈদ জামাত অনুষ্ঠিত হয়।।
 
স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে ৪১টি ওয়ার্ডের ১টি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ মসজিদে অনুষ্ঠিত হয়।। মসজিদের ভেতরে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। মসজিদ কমিটিকে সাধ্যানুযায়ী হ্যান্ড স্যানিটাইজার ও সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থানেওয়া হয়।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রামসহ দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন মেয়র বলেন, পবিত্র ঈদ-উল আজহা পশু কোরবানির মধ্য দিয়ে সৃষ্টিকর্তার প্রতি ত্যাগের মহান আদর্শ স্থাপিত হয়েছে। এবার এমন এক সময়ে ঈদুল আজহা উদযাপিত হতে যাচ্ছে যখন সমগ্র বিশ্ব কোভিড-১৯ মহামারীর প্রকোপে আক্রান্ত। এবার ৩০৪টি নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাইয়ের জন্য নির্ধারিত। কোরবানির মাধ্যমে আত্মত্যাগের পাশাপাশি আত্মসচেতনতার শিক্ষা নেওয়ার আহ্বান জানান মেয়র।

এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ কর্মকর্তা রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ ঈদ জামাতের অংকন করেন দেশের শান্তি সমৃদ্ধি ও মহামারী থেকে পরিত্রাণ পাওয়ার জন্য বিশেষ মোনাজাত করা হয় চট্টগ্রাম সিটি কর্পোরেশন জানানো যায় সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে জনপ্রতিনিধিদের মাধ্যমে কোরবানি পশুর ব্রজ সংরক্ষণের জন্য বিশেষ প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দেওয়া হয় এবং ঈদের আগের দিন মসজিদ সড়ক ও পাড়া-মহল্লার বিশেষ পরিচ্ছন্ন কার্যক্রম সহ জীবানুনাশক ওষুধ ছিটানো হয় এবং আজ দুপুরের মধ্যে বর্জ্য পরিচ্ছন্ন করার ঘোষণা দেয়া হয় এজন্য বাড়তি পরিচ্ছন্ন কর্মী ও নেওয়া হয় বলে সূত্রে জানানো হয় গতকাল রাতভর চট্টগ্রাম ও আশপাশের এলাকাগুলোতে বৃষ্টি হওয়ার কথা সংবাদদাতা জানিয়েছেন আজ সকালে কিছু কিছু জায়গায় বৃষ্টি হয়েছে বলে জানান তবে সকাল নটার দিকে সূর্যের মুখ দেখা দিয়েছে এ রিপোর্ট লেখা পর্যন্ত সকাল দশটায় আবহাওয়া ভালো ছিল