ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের কারাম পূজা শুরু

 

আব্দুল কাদের জিলানী ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে  বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়েওঁরাও সম্প্রদায়ের (আদিবাসি/ক্ষুদ্র-নৃতাত্বিকগোষ্ঠি) তিন দিনব্যাপী কারাম পূজা ও সামাজিক উৎসব শুরু।জাতীয় আদিবাসী পরিষদ, ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে সদর উপজেলার সালন্দর পাঁচপীরডাঙ্গা গ্রামে উড়াও মহল্লায় আয়োজিত উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগ ও জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি এডভোকেট অরুনাংশু দত্ত টিটো। এতে বিশেষ অতিথি ছিলেন সদর থানার ওসি তানভিরুল হাসান।স্থানীয় ইউপির চেয়ারম্যান মাহবুব আলম মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতীয় পরিষদের উপদেষ্টা এডভোকেট ইমরান চৌধুরী ওঁরাও সম্প্রদায়ের বিভিন্ন সমস্যা ও দাবি উল্লেখ করে বলেন, জেলার বেশকিছু বে-সরকারি সংস্থা আদিবাসীদের নামে প্রকল্প বাস্তবায়ন করলেও তারা বিশেষ কোন সহায়তা পাচ্ছে না। তিনি এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করেন।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, জনপ্রতিনিধি, সাংস্কৃতিকর্মীসহ ওঁরাও সম্প্রাদায়ের অসংখ্য নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

উৎসবে ঢাক – ঢোলের বাজনায় নেচে গেয়ে আনন্দ উপভোগ করে আদিবাসীদের পরিবার ও স্বজনরা। সঙ্গে যোগ দেয় শিশু কিশোররাও। চলে পুরো রাত ব্যাপী।

শনিবার সন্ধ্যায় আবারো ঢাক – ঢোলের বাজনায় নেচে- গেয়ে ও পুজা অর্চনা শেষে আনুষ্ঠানিক ভাবে কারাম বৃক্ষের ডাল নদীতে বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এই উৎসব।

এছাড়া প্রতিবছর গোবিন্দনগর, জগন্নাথপুর, চন্ডিপুরসহ কয়েকটি গ্রামে ওঁরাও সম্প্রাদায়ের আদিবাসী নারী-পুরুষ বৃক্ষ পূজা উপলক্ষে কারাম পূজা ও সামাজিক উৎসবের আয়োজন করে।