ব্রেকিং নিউজ » সরেজমিন ঘুরে» চট্রগ্রাম নগরে দিনে ভারী যানবাহন চলাচলে তীব্র যানজটে চরম ভোগান্তি

প্রতিদিন সকাল আর সন্ধ্যায় কী ? জ্যাম তো থাকেই!’ এটা কৌতুক নয়, নগরীর কোরবানীগঞ্জ খাতুনগঞ্জ আসদগঞ্জ এলাকায়বাসীর নিদারুণ বাস্তবতা। পাঁউরুটিতে জ্যাম-জেলি নাও থাকতে পারে, জ্যাম বা যানজট সবার জন্যই বরাদ্দ। যদি  অফিসযাত্রীদের একজন হন।চট্রগ্রাম শহরে যানজট আসলেই কতটা ভয়াবহ, তা অন্য শহর দিয়ে ঠিকমতো তুলনা করা গেল না। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম তাদের ওয়েবসাইটে বিশ্বের ভয়াবহ যানজটের শহরের তালিকা এ ঢাকা চট্রগ্রাম স্হান  পেয়েছে।

প্রতিদিনকারমত  আজ মঙ্গলবার কোরবানীগঞ্জ খাতুনগঞ্জ এলাকায় অবস্থিত পরিবহন ট্রান্সপোর্ট গুলো বেপরোয়া গতিতে চলছে। প্রশাসন থেকে দিনের বেলায় সড়কে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয় কিন্তু তার পরও অসৎ উপায়ে এসব পাসপোর্ট গুলি প্রতিনিয়ত সারিবদ্ধ ভাবে রাস্তাজুড়ে দাঁড় করিয়ে মালামাল উঠানামা করাচ্ছে, এতে নগরী জনবহুল এ সড়কটিতে যানজট লেগেই থাকে নগরের অভ্যন্তরে দিনের বেলায় ট্রাক, কাভার্ড ভ্যানসহ অন্যান্য মালবাহী যানবাহন চলাচল এবং অবৈধ পার্কিং-এর ফলে যানজট সৃষ্টি হচ্ছে, জনসাধারণের স্বাভাবিক চলাচল বিঘ্ন সৃষ্টি হচ্ছে। দিনের বেলায় রাস্তার ধারণক্ষমতার অতিরিক্ত যানবাহন (যান্ত্রিক ও অযান্ত্রিক) চলাচলের ফলে যানবাহনের চাপ সৃষ্টি হচ্ছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে এলাকার জনসাধারণ ও ব্যবসায়ীরা কোন সুফল পাচ্ছে না তাই এখনই কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। নগরে অবৈধ ভাবে রাস্তার জায়গা দখল করে অফিসগামী যানবাহন রিক্সা ও  সিএনজি যানজট সৃষ্টি করছে। তবে প্রসাশনে মাসশো হারা নিয়ে নীরব ভৃমিকা পালন করছে বলে জানান একাধিক সূত্রে।

 

এক সমীক্ষায় প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে  যানজটে । এ কারণে বছরে যে আর্থিক ক্ষতি হয়, অঙ্কের হিসাবে তা প্রায় ৩০ হাজার কোটি টাকা। এই শহরে এখন ঘণ্টায় গড়ে প্রায় সাত কিলোমিটার গতিতে চলছে যানবাহন। বিশ্বব্যাংক বলছে, এভাবে চলতে থাকলে আর কিছুদিন পর হেঁটেই গাড়ির আগে যেতে পারবে মানুষ। যানজটের পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। যানবাহনের পরিমাণ যদি একই হারে বাড়তে থাকে এবং তা নিরসনের কোনো উদ্যোগ না নেওয়া হয়, তাহলে ২০২৫ সালে এই শহরে যানবাহনের গতি হবে ঘণ্টায় চার কিলোমিটার, যা মানুষের হাঁটার গতির চেয়ে কম। মানুষের হাঁটার গড় গতি ঘণ্টায় পাঁচ কিলোমিটার বলে মনে করা হয়।