আজ থেকে দুই সপ্তাহব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু

 
এস,আহমেদ ডেক্স প্রতিবেদন » রবিবার (৪ অক্টোবর) নগরীর সদরঘাট এলাকার মেমন হাসপাতাল ইউনিট ২ চসিক স্বাস্থ্য বিভাগের প্রধান কার্যালয়ে সকাল সাড়ে ১০ টায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজন শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো মাধ্যমে ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় আজ থেকে শুরু হলো দুই সপ্তাহব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। এবার এক লাখ দুই হাজার স্থায়ী কেন্দ্রে ছয় থেকে ৫৯ মাস বয়সী শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে। চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী জানান নগরের ৪১ ওয়ার্ডে কোভিড স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে ক্যাম্পেইনের কথা জানান । প্রশাসক খোরশেদ আলম সুজন।এর মধ্যে ৬-১১ মাসের ৮১ হাজার ৫০০ নীল রঙের, ১২-৫৯ মাসের ৪ লাখ ৫২ হাজার শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
 
এ সময় চসিক প্রশাসক বলেন, ভিটামিনের অভাবে রাতকানা রোগ, শিশুদের পুষ্টিহীনতা দেখা দেয়। ভিটামিনের অভাবে কোন শিশু যাতে দৃষ্টি না হারায়, একটি শিশু যাতে পুষ্টি হীনতায় না ভোগে সে লক্ষ্যে সরকার দেশব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনা করছে।
প্রশাসক বলেন-প্রতিবছর জুন মাসে অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে আজ। করোনাভাইরাসের কারণে এ বছর বিলম্বিত হয়েছে এ ক্যাম্পেইন। এবার দুই সপ্তাহ ক্যাম্পেইন চলবে জেলা ও উপজেলাগুলোতে। দু’সপ্তাহের কার্যক্রম শেষে অতিরিক্ত চারদিন দেশের দুর্গম অঞ্চলে এ ক্যাম্পেইন চালানো হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন প্রধান নিবার্হী কর্মকর্তা মোজাম্মেল হক, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী। আরও উপস্থিত ছিলেন ডা. মো. নাছিম ভূঁইয়া, ডা. সুমন তালুকদার প্রমুুখ।চসিক ব্যবস্থাপনায় নগরে ৫ লাখ ৩৩ হাজারের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।