আজ বিশ্ব শিশু দিবস

https://www.facebook.com/awamileague.1949/videos/731556211111258
আজ সোমবার(৫ অক্টোবর)বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ।শিশুর পরিপূর্ণ বিকাশ ও অধিকার নিশ্চিত করতে সারাবিশ্বে পালিত হচ্ছে বিশ্ব শিশু দিবস।এ উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ১১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী সারাদেশে নানা কর্মসূচি পালন করবে।আজ সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। আগামীকাল মঙ্গলবার আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’ প্রতিপাদ্যে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন করা হবে। এ ছাড়া শিশু দিবসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মুজিব বর্ষে প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মভিত্তিক (২৫টি বই) শিশু গ্রন্থমালা, শিশুদের নির্বাচিত আঁকা ছবি নিয়ে ‘আমরা এঁকেছি ১০০ মুজিব’ ও শিশুদের নির্বাচিত লেখা নিয়ে ‘আমরা লিখেছি ১০০ মুজিব’ বইয়ের মোড়ক উন্মোচন করবেন।
শিশু অধিকার সপ্তাহে শিশুদের অধিকার, সুরক্ষা ও উন্নয়ন বিষয়ে বিভিন্ন আলোচনা অনুষ্ঠিত হবে। সুবিধাবঞ্চিত শিশু, পথশিশু, শ্রমজীবী শিশু ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষা, সাংস্কৃতিক শিক্ষা, খেলাধুলা ও অধিকার বিষয়ে রয়েছে আলোচনা ও তাদের পরিবেশনায় বিভিন্ন অনুষ্ঠান।
আলোচনা, পরিবেশনা ও প্রতিযোগিতা ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সিটি করপোরেশন, ইউনিসেফ, সেভ দ্য চিলড্রেন, প্ল্যান ইন্টারন্যাশনাল, অপরাজেয় বাংলা, শিশু অধিকার ফোরামসহ দেশি ও আন্তর্জাতিক সংস্থা সপ্তাহব্যাপী অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। শিশু দিবসের অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বেতার ও অনালইনে সরাসরি সম্প্রচার করা হবে। এ ছাড়া পোস্টার, ফেস্টুন-ব্যানার স্থাপন, ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হয়েছে। দেশের সব জেলা ও উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে