ঠাকুরগাঁওয়ে চলছে দুর্গাপূজা শেষ মুহূর্তে রংতুলির কাজ

 

আব্দুল কাদের জিলানী ঠাকুরগাঁও প্রতিনিধিঃহিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।ঠাকুরগাঁও জেলায় দুর্গাপূজা উদযাপনে শেষ সময়ে চলছে প্রতিমা রংতুলির কাজ।দিন-রাত সমানতালে প্রতিমার রাঙ্গানোর কাজে ব্যস্ত সময় অতিবাহিত করছেন প্রতিমা শিল্পীরা।পূজার আর মাত্র কয়েকদিন বাকি থাকা। শিল্পীরা জানান, সময় কম থাকায় তারা নাওয়া-খাওয়া ছেড়ে কাজ করছেন দম ফেলার সময় নেই। চলতি বছরে ঠাকুরগাঁওয়ের ২১টি ইউনিয়নে সনাতন ধর্মাবলম্বীরা সরকার ঘোষিত সামাজিক সুরক্ষা বজায় রেখে পূজা উদযাপন করার আশা ব্যক্ত করেছেন। এখন শুধু কিছু মণ্ডপে বাকি রয়েছে প্রতিমায় রংতুলির কাজ। আগামী ২/১ দিনের মধ্যে রং তুলির কাজ শেষ হবে বলে প্রতিমা শিল্পীরা জানিয়েছেন। বিভিন্ন মণ্ডপে প্রতিমা তৈরির কাজ ইতোমধ্যে অনেকেরই শেষ হয়ে গেছে। অনেক প্রতিমা শিল্পী কাজ শেষ করে বাড়ি ফিরে গেছেন। দুই এক দিনের মধ্যেই প্রতিমা শিল্পীরা রং তুলির কাজ শেষ করবেন। প্রতিমা তৈরির কারিগর শিল্পীদের মধ্যে এবার কিছু অসন্তোষ রয়েছে।

রাণীশংকৈল পৌরশহরের হাটখোলা সার্বজনিন মন্দিরের মৃৎশিল্পী কাদিহাট মালিবস্তি গ্রামের পরেশ মালাকার ও কেন্দ্রীক গোবিন্দ মন্দিরের প্রতিমা শিল্পী দিনাজপুর মির্জাপুরের মানিক রায় বলেন, করোনার কারণে এবার আমাদের প্রতিমা নির্মাণে কম মজুরিতে কাজ করতে হচ্ছে। তাছাড়া আবহাওয়া খারাপ থাকায় কাজ ঠিকমত করা যায়নি। এদিকে বাঁশ, কাঠ, খড়, লোহা, রশি, মাটি, রংসহ প্রতিমা তৈরির সব উপকরণের দাম বেড়ে যাওয়ায় আগের মতো পোষাচ্ছে না। তবুও জীবিকার তাগিদে ও বাপ-দাদার পেশা হিসেবে এ কাজেকে টিকে থাকার চেষ্টা করছি।

এ ব্যাপারে জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ন সাধারণ সম্পাদক প্রবীরগুপ্ত বুয়া জানান, এবছর জেলায় ৪৬০টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। “প্রশাসনের সার্বিক সহযোগিতার নিশ্চয়তায় প্রতিটি মণ্ডপে স্বাস্থবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের প্রস্তুতি নেয়া হয়েছে।”

ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভির ইসলাম জানান, জেলা ও উপজেলার পূজা মণ্ডপগুলোতে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্য মোতায়েন থাকবে। পূজা মন্ডপগুলোতে যারা বিশৃংঙ্খলা সৃষ্টি করা চেষ্টা করবে তাদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। যে সমস্ত পুজামণ্ডপ ঝুকিপূর্ণ সেগুলোতে বাড়তি নিরাপত্তা বলয় তৈরি করা হবে বলেও জানান তিনি।