ব্রেকিৎ নিউজ » অব্যাহত বৃষ্টিতে চট্টগ্রামে বায়েজিদ এ পাহাড় ধস

 
টানা বৃষ্টির মধ্যে চট্টগ্রাম নগরীর বায়েজিদ লিংক রোডের দুপাশের পাহাড় ধ্বসে পড়ছে। বৃষ্টি হলেই এ ঘটনা ঘটে। এতে হুমকি আতংক অনুভব করছেন লিংক রোড হয়ে চলাচলকারী সাধারণ মানুষজন।ভারী বৃষ্টির কারণে চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ চিহ্নিত ১৭ পাহাড়ে ধসের আশঙ্কা করা হচ্ছে।পাহাড় ধসে প্রাণহানি এড়াতে আগে থেকে ঝুঁকিপূর্ণ বসতিগুলো উচ্ছেদে অভিযান চালায় জেলা প্রশাসন।গত কয়েকদিন ধরে বৃষ্টি চলছে চট্টগ্রামে, তা অব্যাহত রয়েছে।
 
পাহাড় উজাড়ের কারণেই এ লিংক রোডের দুপাশের পাহাড় ধ্বস বলছেন সংশ্লিষ্টরা। জানা যায়, বায়েজিদ ফৌজদারহাট লিংক রোড নির্মাণ করতে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (সিডিএ) নিজেরাই ছোট-বড় ১৮ টি পাহাড় কেটেছেন। ২৬ ডিগ্রি করে এসব পাড়াড় কাটার অনুমতি থাকলেও কাটা হয়েছে ৯০ ডিগ্রি কোণে। যেটা পুরোপুরিভাবে কাটিং ম্যানেজমেন্ট প্লানেরই লঙ্ঘন করেছে সিডিএ। যেই কয়েকদিন ধরে অব্যাহত বৃষ্টিতে বায়েজিদ লিংক রোডের দুপাশের পাহাড় ধ্বসে পড়ছে। বৃষ্টি হলেই এ এলাকায় পাহাড় ধ্বসের ঘটনা ঘটে। এতে জীববৈচিত্র্য যেমন হুমকির মুখে পড়ছে তেমন-ই আতংক অনুভব করছেন লিংক রোড হয়ে চলাচলকারী সাধারণ মানুষ।
 
পাহাড় উজাড়ের কারণেই এ লিংক রোডের দুপাশের পাহাড় ধ্বস বলছেন সংশ্লিষ্টরা। জানা যায়, বায়েজিদ ফৌজদারহাট লিংক রোড নির্মাণ করতে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (সিডিএ) নিজেরাই ছোট-বড় ১৮ টি পাহাড় কেটেছেন। ২৬ ডিগ্রি করে এসব পাড়াড় কাটার অনুমতি থাকলেও কাটা হয়েছে ৯০ ডিগ্রি কোণে। যেটা পুরোপুরিভাবে কাটিং ম্যানেজমেন্ট প্লানেরই লঙ্ঘন করেছে সিডিএ। ছয় কিলোমিটার এ বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের এক পাশে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এবং বহিঃসীমা দিয়ে লুপরোড নির্মাণসহ ট্রাংক রোড হতে বায়েজিদ বোস্তামী পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ শীর্ষক প্রকল্পের জন্য চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষকে (সিডিএ) গত জানুয়ারিতে ১০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করা হয়। প্রকল্পটি শুরুর আগে সরেজমিন পরিদর্শনের মাধ্যমে এ সড়ক নির্মাণে আড়াই লাখ ঘনফুট পাহাড়, টিলা ও মাটি কাটার প্রয়োজন হতে পারে বলে নির্ধারণ করা হয়। আর এ নির্দেশনা মানার শর্তে সিডিএকে জাতীয় স্বার্থে সড়কটি নির্মাণের জন্য ছাড়পত্র দেয় পরিবেশ অধিদপ্তর। তবে জরিমানার আগে সড়কটি পরিদর্শনে গিয়ে দেখা যায়, প্রায় ১০ লাখ ২৮ হাজার ৭০০ ঘনফুট মাটিসহ ১৮টি পাহাড় কাটা হয়েছে বিক্ষিপ্তভাবে। অর্থাৎ অনুমোদন-বহির্ভূতভাবে প্রায় আট লাখ ঘনফুট অতিরিক্ত পাহাড় কাটা হয়েছে। সেজন্য সিডিএকে উক্ত ১০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করা হয়। সূত্র cv