প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রে ভোটগ্রহণ শুরু

 

 

আজ মঙ্গলবার (০৩নভেম্বর)মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে ভোটগ্রহণ শুরু ।স্থানীয় সময় সকাল ছয়টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। নিউইয়র্ক, নিউ জার্সি এবং ভার্জিনিয়া প্রদেশে ভোটগ্রহণ চলছে।মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক মনোনীত দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়েছেন অনেকেই।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় মেয়াদে আরও চার বছর ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে উঠলেও ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন দেশটিতে গণতন্ত্র পুনরুদ্ধারে মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশের নিবন্ধিত ভোটারদের মধ্যে ৫২ শতাংশ বাইডেনকে এবং ৪২ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন করেন।

নির্বাচন পূর্ব এই চূড়ান্ত জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ১২ টি অঙ্গরাজ্য অ্যারিজোনা, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মইন, মিশিগান, মিনেসোটা, নর্থ ক্যারোলিনা, নিউ হাম্পশ্যায়ার, নেভাদা, পেনসিলভানিয়া ও উইসকনসিনে সমন্বিতভাবে বাইডেন ট্রাম্পের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে রয়েছেন। এ সব রাজ্যের ৫১ শতাংশ ভোটার বাইডেনকে এবং ৪৫ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন দেয়ার কথা জানান।

এদিকে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের একটি ছোট শহরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাওয়া গেছে। এখানে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন সবগুলো ভোট পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছেন শূন্য ভোট।

এই শহরটি হচ্ছে ডিক্সভিল নচ। যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত সংলগ্ন। দীর্ঘদিনের রীতি অনুযায়ী, মধ্যরাতের পরপরই ভোট দেন সেখানকার বাসিন্দারা।