ব্রেকিং নিউজ » সারা দেশেজাতীয় চার নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ

 

আজ মঙ্গলবার(  ৩ নভেম্বর)রাজধানী ঢাকাসহ দেশব্যাপী যথাযথ মর্যাদায় জাতীয় চার নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতি। জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন, নিরবতা পালন ও দোয়া মোনাজাতের মাধ্যমে স্মরণ করা হচ্ছে জাতির শ্রেষ্ঠ সন্তানদের।  জেল হত্যা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানান। এরপর বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়। একইভাবে ঢাকার বাইরে অধিকাংশ জেলায় দিবসটি পালিত হচ্ছে।  

চট্টগ্রাম:চট্টগ্রামে যথাযথ মর্যাদায় শোকাবহ জেল হত্যা দিবস পালিত হয়। মহানগর আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় চার নেতা জেল হত্যা দিবস স্মরণে চট্টগ্রাম থিয়েটার হলে অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযুদ্ধা মাহাতাব উদ্দিন চৌধুরীর সভাপত্বিতে সভা অনুষ্ঠিত হয়।উক্ত স্মরণ সভায় চসিক প্রশাসক আলহাজ্ব খোরশেদ আলম সুজন সহ নগর নেত্রী বৃন্দ ব্যক্তব রাখেন। এবার করোনা মহামারীর কারণে ‘জেলহত্যা দিবস’ সীমিত পরিসরে পালন করতে হচ্ছে। কোভিড(১৯)পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে উক্ত সভা অনুষ্ঠিত হয়।এর আগে সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন নেতৃবৃন্দ।

টাঙ্গাইল: বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে টাঙ্গাইলে জেল হত্যা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য জোয়াহেরুল ইসলামসহ সর্বস্তরের নেতাকর্মীরা।

পরে জাতীয় চার নেতা ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদ ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যথাযথ মর্যাদায় শোকাবহ জেল হত্যা দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে জাতীয় পাতাকা অর্ধনমিতকরণ, কালো পাতাকা উত্তোলন, কালো বেজ ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান ও দোয়াসহ নানা কর্মসূচি পালিত হচ্ছে।

সকালে শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে জেলা প্রাশাসক ও পুলিশ সুপারের পক্ষ থেকে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান ও দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ ও কামারখন্দ-২ আসনের জাতীয় সংসদ অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, অতিরিক্ত জেলা প্রশাসক এবিএম রওশন কবির, পুলিশ সুপার হাসিবুল আলম।

বরিশাল: বরিশালেও পালিত হয়েছে জাতীয় জেল হত্যা দিবস। এ উপলক্ষে নগরীর আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. এ কে এম জাহাঙ্গীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ ইউনুস।

কিশোরগঞ্জ: অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের জন্মভূমি কিশোরগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে জেল হত্যা দিবস পালিত হচ্ছে। দুপুর ১২টায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয় থেকে বিশাল শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীতে জাতীয় চার নেতার ছবি সম্বলিত ফেস্টুন, ব্যানার, প্লেকার্ড, কালো পতাকা হাতে নিয়ে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন।

র‌্যালীটি সারা শহর প্রদক্ষিণ করে শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে শোকসভা অনুষ্ঠিত হয়। এতে জেলা আওয়ামী লীগের সভাপতি কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক এম এ আফজল প্রমুখ বক্তব্য রাখেন।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় জেল হত্যা দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে কবরী রোডের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি ও  চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ও দলীয় পতাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন। পরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা ও মাল্যদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন-চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, চুয়াডাঙ্গা জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের মহিলা সদস্য নুরুন্নাহার কাকুলী, যুব ও ক্রীড়া সম্পাদক আরশাদ আলি চন্দন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রুকসানা ছন্দা, জাতীয় শ্রমিকলীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি আফজালুল হক, জজ কোর্টের পিপি অ্যাড. বেলাল হোসেন, জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক প্রমুখ।

রাজশাহী: রাজশাহীতে নানা আয়োজনের মধ্যদিয়ে জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে অবস্থিত স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর নগরীর কাদিরগঞ্জে অবস্থিত জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

এর আগে সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন নেতৃবৃন্দ। এছাড়াও দুপুরে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এস এম কামাল ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।