আজ আইডিইবির ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী

 

 

আজ রোববার(০৮নভেম্বর)ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী। ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’ প্রতিপাদ্যে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি গণপ্রকৌশল দিবস হিসেবে পালন করবে আইডিইবি। সুবর্ণজয়ন্তী হিসেবে বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।গণপ্রকৌশল দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

রাষ্ট্রপতি জানান,

উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। বাংলাদেশ নানা চ্যালেঞ্জ অতিক্রম করে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে। এ উন্নয়নকে বেগবান ও টেকসই করতে দেশের প্রকৌশলী ও প্রযুক্তিবিদদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ আর্থসামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে দেশ আজ এগিয়ে যাচ্ছে। সরকারের উন্নয়ন কর্মযজ্ঞ বাস্তবায়ন ও পরিচালনার ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ হিসেবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ব্যাপক অবদান রাখার সুযোগ রয়েছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের তাত্ত্বিক ও প্রায়োগিক জ্ঞানকে শানিত করতে আইডিইবি সচেষ্ট থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, এবারের দিবসের প্রতিপাদ্য ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’ নির্ধারণ সময়োপযোগী হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, ডিপ্লোমা প্রকৌশলীরা দেশপ্রেম, সততা ও নিষ্ঠার মাধ্যমে স্ব-স্ব অবস্থান থেকে অর্জিত জ্ঞানের সর্বোচ্চ প্রয়োগ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন।

কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১টায় কাকরাইলে আইডিইবি ভবনে আলোচনা ও বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিকেল ৪টায় আইডিইবি ভবনে আলোচনা ও বছরব্যাপী কর্মসূচির উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল