দীপাবলির আলোয় আলোকিত বলিউড

 

আজ শনিবার সনাতন ধর্মাবলম্বীদের শ্রীশ্রী শ্যামাপূজা করোনা মহামারির কারণে শ্যামাপূজাও স্বাস্থ্যবিধি মেনে উদযাপন করতে হচ্ছে। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামাপূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। কালীপূজার (শ্যামাপূজা) দিন সনাতন সম্প্রদায় সন্ধ্যায় তাঁদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বালন করে স্বর্গীয় মা-বাবা ও আত্মীয়-স্বজনকে স্মরণ করে। এটিকে বলা হয় দীপাবলি।

বিশেষ এ দিন উপলক্ষে শুভেচ্ছা জানান বলিউড তারকারা। সেই তালিকায় আছে সালমান খান, আমির খান, অজয় দেবগন, আরবাজ খান, অমিতাভ বচ্চন, অভিষেক বচ্চন, কঙ্গনা রনৌতসহ অনেকেই।

সালমান খান এক টুইট বার্তায় দীপাবলির শুভেচ্ছা জানান সবাইকে নিরাপদে থাকতে বলেছেন। অন্যদিকে, আমির খান টুইট বার্তায় শুভেচ্ছা জানিয়ে বলেছেন, এই আলো সবার জীবনে ইতিবাচকতা বয়ে আনুক।

হিন্দু পুরাণ মতে, কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে ‘কালী’ নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়। কালী দেবী তাঁর ভক্তদের কাছে শ্যামা, আদ্যা মা, তারা মা, চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত। লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এ কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামসহ কালীপূজা অনুষ্ঠিত হয়।