স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

 
আধুনিকমনষ্ক চিন্তাধারার একজন সম্পূর্ণ মানুষ দৈনিক পূর্বকোণের প্রাক্তন সম্পাদক এবং দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ঢাকার ধানমন্ডি রেনেসাঁ হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ১৫ নভেম্বর তিনি ইন্তেকাল করেন। প্রায় ২৪ বছর দুরারোগ্য ব্যাধির সাথে লড়াই করে এ দিনে চিরবিদায় নেন তিনি।
১৯৫৪ সালের ১ জানুয়ারি তসলিমউদ্দিন চৌধুরী নগরীর আন্দরকিল্লার রেড ক্রিসেন্ট হাসপাতালে (সাবেক মেটারনিটি হাসপাতাল) জন্মগ্রহণ করেন। আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ চট্টলদরদী খ্যাত মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী তাঁর পিতা। মাতা মরহুমা জোহরা বেগম চৌধুরী। তসলিমউদ্দিন চৌধুরী সেন্ট মেরিস ও সেন্ট প্লাসিডস স্কুল থেকে শিক্ষার প্রাথমিক-পর্ব সমাপ্ত করেন। এরপর ফৌজদারহাট ক্যাডেট কলেজে কঠোর নিয়মানুবর্তিতার মধ্যে বেড়ে-ওঠা ছাত্রজীবনে তিনি ছিলেন বিজ্ঞানের একনিষ্ঠ শিক্ষার্থী। স্থাপত্যবিদ্যার প্রতি প্রবল আকর্ষণের কারণে শীর্ষস্থানীয় বিদ্যাপীঠ বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট) থেকে স্থাপত্যবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। প্রবল পাঠের নেশা তাঁকে স্থাপত্যবিদ্যার বাইরেও নানা বিষয়ে অগাধ পাণ্ডিত্যের অধিকারী করে তোলে। স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী ছিলেন কুসংস্কারমুক্ত, দায়িত্বপ্রবণ ও ধর্মপ্রাণ একজন আলোকিত মানুষ। কর্মব্যস্ততার মধ্যে থেকেও একইসাথে ছিলেন চিন্তা-চেতনায় সমাজসচেতন ও দায়বদ্ধ। দেশপ্রেমে ঋদ্ধ থেকে সমাজ ও রাষ্ট্রের অনেক গুরুদায়িত্বও বহন করে গেছেন তিনি। ছাত্রজীবন থেকে তিনি ছিলেন শিল্প-সাহিত্য-সংস্কৃতির একনিষ্ঠ অনুরাগী।
১৯৮৯ খ্রিস্টাব্দের ১ ফেব্রুয়ারি দৈনিক পূর্বকোণ পত্রিকার সম্পাদক পদে অভিষিক্ত হন। যোগ্য পরিচালনা ও সিদ্ধান্ত গ্রহণে দূরদর্শিতার জন্য তাঁকে ২০০৭ সালের এপ্রিল মাসে পূর্বকোণ গ্রুপের চেয়ারম্যান পদে মনোনীত করা হয়। নিজস্ব প্রাতিষ্ঠানিক দায়িত্বের বাইরেও তিনি অসংখ্য শিক্ষা, সেবামূলক ও রাষ্ট্রীয় গুরুদায়িত্বপূর্ণ প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন।
স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী বাসস ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নগর উন্নয়ন কমিটির সদস্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ স্থপতি ইনস্টিউট চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি, চিটাগাং ক্লাব লিমিটেডের সদস্য, চিটাগাং বোট ক্লাবের নির্বাহী কমিটির সদস্য, নিউজ পেপার ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-এর নির্বাহী কমিটির সদস্য, চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য, বাংলাদেশ করোগেটেড কার্টন এন্ড এক্সেসরিজ এন্ড এক্সপোর্ট এসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি ও এডভাইজার, ওল্ড ফৌজিয়ান এসোসিয়েশনের প্রেসিডেন্ট, চট্টগ্রাম সংবাদপত্র পরিষদের সদস্য, চট্টগ্রাম ডায়াবেটিক এসোসিয়েশনের আজীবন সদস্য, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সদস্য, স্যার মরিস ব্রাউন ইন্টারন্যাশনাল স্কুলের ব্যবস্থাপনা কমিটির সদস্য, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির প্রেসিডেন্ট, চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের প্রেসিডেন্ট, চাটগাঁ ভাষা পরিষদের উপদেষ্টা, রাউজান মডেল ইনস্টিটিউট ও ঢেউয়া হাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।