বিদ্যুৎহীন সিলেট নগরের ভয়াবহ অগ্নিকাণ্ড

 

বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় বিপর্যস্ত সিলেট মহানগরীর জনজীবন। স্থবির হয়ে আছে ব্যবসা-বাণিজ্য। পাম্প না চলায় বাড়িঘরে দেখা দিয়েছে পানির তীব্র সংকট।মঙ্গলবার সিলেট নগরের উপকণ্ঠ কুমারগাঁওয়ে ১২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে দমকল বাহিনীর ৫টি ইউনিট দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু অগ্নিকাণ্ডের পর পুরো সিলেট বিদ্যুৎহীন হয়ে পড়ে। সংশ্লিষ্টরাও বলতে পারছেন না বিদ্যুৎ সরবরাহ কখন স্বাভাবিক হবে।

সূত্রে জানায়,আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।স্থানীয়রা জানান,মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে বিদ্যুতের গ্রিডের ট্রান্সফর্মারে আগুন লাগে। এতে করে সাব-স্টেশনের আশেপাশের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সিলেট বিদ্যুৎ বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী মোকাম্মেল হোসেন বলেন, ইতোমধ্যে দুটি ট্রান্সফরমার পুড়ে গেছে। এ অবস্থায় পুরো সিলেটে বিদ্যুৎ সরহরাহ বন্ধ রয়েছে। ফায়ার সার্ভিস ও আমাদের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।

তিনি আরো বলেন, এটি মূলত জাতীয় গ্রিডের সঞ্চালন লাইন। আগুন লাগার কারণে জাতীয় গ্রিডেও বিদুৎ সরবরাহ ব্যাহত হবে। এই মুহূর্তে ২০ লাখের মত গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় আছেন।

ইতোমধ্যে আগুনের ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তবে দ্রুত বিদুৎসংযোগ পুন:স্থাপন না হলে, জনদূর্ভোগের পাশাপাশি সিলেটে ব্যাপক অর্থনৈতিক ক্ষতির শঙ্কা করছেন ব্যবসায়ী নেতারা।