ব্রেকিং নিউজ »আজ থেকে শীতের প্রকোপ বাড়ার আশঙ্কা

 

আজ রবিবার(২৯ নভেম্বর) সারাদেশের রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দিনের তাপমাত্রা বাড়তে পারে ১-২ ডিগ্রি সেলসিয়াস।নভেম্বরের শুরু থেকেই গ্রামাঞ্চলে শীতের আমেজ চলছে ।হালকা কুয়াশার চাদরে ঢেকে যাওয়া আর হিমালয় থেকে নেমে আসা মৃদুমন্দ বাতাসে শিহরিত হচ্ছে প্রাণমন। দিনে হালকা গরম লাগলেও রাতে শীতের স্পর্শে গা শিরশির করছে।ভোরে গাছে গাছে বিচিত্র রঙ আর নানা প্রজাতির পাখির কলতান এখন জেলার বিভিন্ন অঞ্চলে পাখিদের এমন কলতান ও অভূতপূর্ব সৌন্দর্য উপভোগ করতে শহর থেকে দূরে ।প্রকৃতিতে এখন চলছে হেমন্তকাল।এরই মাঝেই তীব্র কনকনে শীতে সূর্যের লুকোচুরি খেলায়।কাঁপছে চট্রগ্রামসহ উত্তরাঞ্চলের জনজীবন। শীতের প্রকোপ বাড়ার আশঙ্কা রয়েছে ।দিনে রোদ আর গরমের রেশ থাকলেও রাত গভীর হতে না হতেই শুরু হয় শীতের তীব্রতা। দিনে মেঘলুপ্ত সূর্যের খরতাপ আর রাতে পড়ছে হালকা কুয়াশা। এতে সন্ধ্যায় তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে শীতের দাপট। কনকনে শীত আর হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।মাঝে মধ্যে কুয়াশা ও সূর্যের লুকোচুরিতে সূর্যকে যেন পাত্তাই দেয় না।সকাল এর দিকে সূর্য উঁকি দিলেও কিছুক্ষণের মধ্যে মেঘে ঢেকে যায়। প্রতি বছর অগ্রহায়ণের প্রথম সপ্তাহে শীতের আগমন ঘটলেও এবার কার্তিকের মাঝামাঝিতেই শুরু হয়েছে শীত। কনকনে শীতল শীতে বরগুনার বিভিন্ন এলাকায় মানুষের জীবনযাত্রায় ছন্দপতন ঘটেছে।

এছাড়া শীতের সময় করোনা ভাইরাস মহামারি সংক্রমণের প্রকোপ আরও বাড়তে পারে বা দ্বিতীয় ঢেউ আসতে পারে।বর্তমানে দেশে করোনার প্রকোপ কিছুটা কমে এলেও আসন্ন শীতে এটি বাড়ার আশঙ্কা রয়েছে।এর আগে ভোর থেকে কুয়াশা ও কনকনে বাতাসে অব্যাহত থাকায় জনজীবন বিপর্যস্ত দুর্ভোগ নেমে আসে।এ আবস্হায় এবার শীত বেশি হওয়ার পাশাপাশি শীতের তীব্রতাও বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। সাগরের ঘূর্ণিঝড়ের প্রভাব ও মেঘ কেটে যাওয়ায় বাংলাদেশে তাপমাত্রা কমতে শুরু করেছে।

আবহাওয়ার অধিদপ্তর জানান,দক্ষিণ আন্দামান সাগর ও এর কাছাকাছি দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভূত হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বড় একটি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এদিকে,দক্ষিণ অন্ধ্র প্রদেশ উপকূল এবং এর কাছাকাছি এলাকায় অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে।আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।