নওগাঁয় তীব্র শীতের দাপট,বিপর্যস্ত জনজীবন

 
নওগাঁ প্রতিনিধিঃনওগাঁয় মৃদু শৈত্য প্রবাহ শুরু হয়েছে । সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে শীতের তীব্র দাপট।তাপমাত্রা কম থাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে।এতেশীতের দাপট বাড়ায় কাবু হয়ে পড়েছে নওগাঁর খেটে খাওয়া সাধারণ মানুষ।এতে করে জীবনযাত্রা অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রের্কড করা হয়েছে এ জেলায়। আজ নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিসের কর্মকর্তা মিজানুর রহমান জানিয়েছেন, ‘জেলায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে। বর্তমানে জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্য প্রবাহ। এ অবস্থা আরও কয়েকদিন থাকবে।’
 
এদিকে প্রচণ্ড শীতে জুবুথুবু হয়ে পড়েছে জেলার সাধারণ মানুষ। দিনের বেলায় সূর্য দেখা গেলেও তাপমাত্রা নেই। আকাশ পরিস্কার থাকলেও রাতের বেলায় কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় মানুষ কাহিল হয়ে পড়েছে। রাস্তাঘাটে লোকজনের চলাচল কমে গেছে। সন্ধ্যার পরপরই মানুষজন দ্রুত ঘরে ফিরছে। প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাহির হচ্ছেন না। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।
 
কাজে ফিরতে না পেরে অনেকের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। কাজ করতে না পেরে অনেকে অনাহারে, অর্ধহারে দিন অতিবাহিত করতে বাধ্য হচ্ছেন।
 
এদিকে ছিন্নমূল পথ শিশুরাসহ অসহায় দুস্থ মানুষের গরম কাপড়ের অভাবে অনেকে চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত ৪৭ হাজার কম্বল ও নগদ ৬ লাখ ৬৬ হাজার টাকা শীত নিবারণের জন্য বিতরণ করেছে।
তবে চাহিদার তুলনায় এসব অনেক অপ্রতুল।
 
অসহায় শীতার্থদের বাঁচাতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক মো. হারুন অর রশীদ।
 
এছাড়া শীতজনিত নানা রোগের প্রকোপ বেড়েছে। জেলার প্রতিটি হাসপাতালে শীতজনিত রোগী ভর্তি সংখ্যা দ্বিগুণ হয়েছে বলে জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. মঞ্জুর এ এলাহী জানিয়েছেন।