কবি,সাংবাদিক ফকির ইলিয়াসের ৫৮তম জন্মদিন আজ, শুভেচ্ছা অভিনন্দন

 

 
আজ সোমবার, ২৮ ডিসেম্বর কবি-গীতিকার-প্রাবন্ধিক-কলামিস্ট ও যুক্তরাষ্ট্র বিশেষ প্রতিনিধি ফকির ইলিয়াসের ৫৮তম জন্মদিন আজ। । জন্মদিনের শুভেচ্ছা ও ভালবাসা রইলো আলোর কণ্ঠ পরিবারের । ১৯৬২ সালের আজকের এই দিনে তিনি সিলেটে জন্মগ্রহণ করেন। ।
 
প্রধান পরিচয় কবি হলেও প্রাবন্ধিক, গল্পকার, গ্রন্থসমালোচক, সাংবাদিক হিসেবেও রয়েছে তার ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন ফকির ইলিয়াস দুই হাতে লিখছেন এই পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ২২টি।
 
তার প্রকাশিত গ্রন্থগুলো হলো ১। বাউলের আর্তনাদ (গান-১৯৮৫), ২। হৃদে গাঁথা মালা (গান-১৯৮৯), ৩। এ নীল নির্বাসনে (কবিতা-১৯৯১), ৪। অবরুদ্ধ বসন্তের কোরাস (কবিতা-১৯৯৬), ৫। দাক্ষিণ্য বিষয়ক দিন (কবিতা-১৯৯৮) ৬। বৃত্তের ব্যবচ্ছেদ (কবিতা-২০০১), ৭। অনন্ত আত্মার গান (গান- ২০০২), ৮। কবিতার বিভাসূত্র (প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা (গল্প-২০১০), ১০।গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ (কবিতা-২০১১), ১১।ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম (কবিতা-২০১২), ১২।গৃহীত গ্রাফগদ্য (কবিতা-২০১৪), ১৩।অনির্বাচিত কবিতা (কবিতা-২০১৫), ১৪। সাহিত্যের শিল্পঋণ (প্রবন্ধ-২০১৬)। ১৫।মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার (প্রবন্ধ-২০১৭) ১৬।মেঘাহত চন্দ্রের প্রকার (উপন্যাস-২০১৭) ১৭।শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮।প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯।নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০।সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১। গ্রহান্ধ ঘরের কাহিনি (কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র (কবিতা- ২০২০)।
 
দীর্ঘদিন ধরে ‘দ্য অ্যাকাডেমি অব আমেরিকান পোয়েটস’, ‘দ্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’, ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’, ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্যের দায়িত্ব পালন করছেন।
 
তার লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা ,কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন, ইতালী, অষ্ট্রেলিয়া, জাপানসহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব, ব্লগ, ই নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত। সাহিত্য কর্মের জন্য তিনি `ফোবানা সাহিত্য পুরস্কার` , `ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার` পেয়েছেন। তিনি দ্যা একাডেমি অব আমেরিকান পোয়েটস, দ্যা এ্যমেনেস্টি ইন্টারন্যাশনাল, কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস, আমেরিকান ইমেজ প্রেস- এর সদস্য। সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি ও দু`কন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াসকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন নিউইয়র্কে।