ব্রেকিং নিউজ » ৩৭তম বিসিএস (পুলিশ) ব্যাচের এএসপিগণের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

 ( ৩ জানুয়ারি) ১৯ পৌষ,   সারদা, রাজশাহীতে ৩৭তম বিসিএস (পুলিশ) ব্যাচের এএসপিগণের প্রশিক্ষণ সমাপনী  ব্যাচের সহকারী পুলিশ সুপারগণের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, মানবপাচার, সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের মত মারাত্মক সামাজিক অপরাধ দমনে পুলিশ সদস্যদের আরও আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেন এ সময়ে অপরাধের ধরন বদলাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আধুনিক প্রযুক্তির যুগ এবং সাইবার ক্রাইম ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং এটাকে আমাদের দমন করতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, গতানুগতিক অপরাধের পাশাপাশি সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, মানবপাচার ইত্যাদি বৈশ্বিক অপরাধ সংঘটিত হচ্ছে। এর সাথে যুক্ত হয়েছে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের মতো মারাত্মক সামাজিক ব্যাধি এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা-নির্যাতনসহ নিত্য নতুন সামাজিক অপরাধ। এসব অপরাধকে আরও দক্ষতার সঙ্গে দমন করতে হবে।

পুলিশ সদস্যদের প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, কেবল দেশে নয় এজন্য বিদেশে পাঠিয়ে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এটা অব্যাহত রাখা দরকার। তিনি বলেন, ‘আমি মনে করি, একটা সময় অন্তর অন্তর প্রশিক্ষণ দিলে তাদের কর্মদক্ষতা আরও বৃদ্ধি পাবে। সে ব্যবস্থাও করতে হবে।’

ফেসবুক, অ্যাপস বা সামাজিক যোগাযোগের মাধ্যমে গুজব ছড়নো বা মিথা তথ্য প্রদানসহ কিশোর ও উঠতি বয়সের ছেলেমেয়েরা নানা অপরাধে যুক্ত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘সেখান থেকে তাদের বের করে সুস্থ জীবনে ফিরিয়ে আনার ব্যবস্থা নিতে হবে। সাধারণভাবে গুজব রটানো বা এ ধরনের কাজ যেন করতে না পারে সেদিকে দৃষ্টি দিতে হবে।’

আইনের শাসন প্রতিষ্ঠা, শান্তিশৃঙ্খলা রক্ষা এবং গণতন্ত্রের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে পুলিশ সদস্যদেরকে নিরলসভাবে কাজ চালিয়ে যাবার জন্যও আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। পুলিশের আইজিপি ড. বেনজির আহমেদ স্বাগত বক্তৃতা করেন।

এ সময়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পুলিশ একাডেমির প্রিন্সিপাল খন্দকার গোলাম ফারুক, স্থানীয় সংসদ সদস্যবৃন্দ এবং সরকারের উর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ শিক্ষানবিশ সহকারি পুলিশ সুপারগণের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কার বিতরণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

নিয়মিত জ্ঞান চর্চা ও নিজেকে তৈরি করার মাধ্যমে উন্নত দেশের উপযোগী পুলিশ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, নিজেকে এমনভাবে গড়ে তুলতে হবে যেন একজন পেশাদার পুলিশ অফিসার হিসেবে এখনি তোমাদের জন্ম হয়েছে। তোমরা এক বছরের দীর্ঘ প্রশিক্ষণ শেষ করেছ, তোমাদেরকে যেতে হবে বহুদূর।
তিনি আরো বলেন,দেশের জন্য, সমাজের জন্য পেশাদারিত্বের সঙ্গে কাজ করতে  জনগণকে সেবা দিতে জনগণের পুলিশ হয়ে দেশের জন্য, দেশের মানুষের জন্য, সমাজের জন্য কাজ করবে।সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমীর চেমনি মিলনায়তনে ৩৭তম বিসিএস পুলিশ ব্যাচের শিক্ষানবিস এএসপিদের মাঝে সনদ প্রদান করা হয়
বিস্তারিত আসছে