এক দফার প্রবক্তা স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক এম এ আজিজের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ

মুক্তিযুদ্ধের সংগঠক স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক, একদফার প্রবক্তা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহযোগী এম এ আজিজের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার (১১ জানুয়ারি)এম এ আজিজ সংগ্রাম করেছেন ব্রিটিশ উপনিবেশ এবং পরবর্তীতে পাকিস্তানি উপনিবেশের বিরুদ্ধে। বঙ্গবন্ধুর উত্থাপিত ৬ দফার প্রথম সমর্থক এম এ আজিজ।

১৯৭০ সালে তিনি বলেছিলেন, ‘৬ দফা না মানলে এক দফার সংগ্রাম শুরু হবে। ’ এ বক্তব্যের জন্য তিনি জেলও খেটেছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রতি এম এ আজিজের অবিচল আস্থা ছিল।

১৯৭০ সালে তিনি বলেছিলেন, ৬ দফা না মানলে এক দফার সংগ্রাম শুরু হবে। এ বক্তব্যের জন্য তিনি জেলও খেটেছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রতি এম এ আজিজের অবিচল আস্থা ছিল।এমএ আজিজের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে সকালে হালিশহর মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ, কোরআন খতম ও মিলাদ মাহফিল। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, অবিনাশী-৭১ মুক্তিযুদ্ধ ও প্রয়াত নেতার সন্তান পরিষদ,ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে সকাল থেকে পুষ্পার্ঘ্য নিবেদন ও মাজার প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।এম এ আজিজ সংগ্রাম করেছেন বৃটিশ উপনিবেশ এবং পরবর্তীতে পাকিস্তানি উপনিবেশের বিরুদ্ধে। বঙ্গবন্ধুর উত্থাপিত ৬ দফার প্রথম সমর্থক এম এ আজিজ। জননেতা এম এ আজিজ শুধু চট্টগ্রাম নয় বাংলাদেশের রাজনীতিতেও একজন অনুকরণীয় ও বর্ণাঢ্য ব্যক্তি হিসেবে পরিচিত।