চসিক নির্বাচনে ১৬ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ শুরু

আজ সোমবার(১৮ জানুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে ভোট গ্রহণে ১৬ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ কর্মসূচি আজ থেকে শুরু হয়। নগরীর নয়টি কেন্দ্রে পাঁচ দিন এই প্রশিক্ষণ কার্যক্রম চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, ‘নির্বাচনে ৭৩৫ ভোটকেন্দ্রের সবগুলোতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। ইভিএমে সুষ্ঠুভাবে ভোট গ্রহণে ছয়দিনে প্রশিক্ষণ দেওয়া হবে ১৬ হাজার ১৬৩ কর্মকর্তাকে। ইভিএমে ভোট গ্রহণের জন্য সাড়ে ১১ হাজার ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি বুথে দ’ুটি করে ইভিএম থাকবে।’

আগামী ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, ৪১ জন কাউন্সিলর ও ১৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। এ জন্য ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ৭৩৫ টি এবং ভোটকক্ষ ৪ হাজার ৮৮৬টি।

সূত্রে জানা যায়, আজ থেকে দু’দিন (১৮ ও ১৯ জানুয়ারি) হামজারবাগ রহমানিয়া উচ্চ বিদ্যালয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে। এখানে সংরক্ষিত ৩ নং (সাধারণ ৭ ও ৮ নং) ওয়ার্ডের ৫৩৭ জন প্রিসাইডিং ও ৯৩২ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নিচ্ছেন। তাঁদের অধীনে থাকবে ৬৭ ভোট কেন্দ্র ও ৪৪৪ টি ভোট কক্ষ। এ ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন ফটিকছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবীর। একই সময়ে (১৮ ও ১৯ জানুয়ারি) আকবরশাহ পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজ, আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা) এবং সিডিএ পাবলিক স্কুল কেন্দ্রে প্রশিক্ষণে অংশ নিচ্ছেন ৩৯৬ জন প্রিসাইডিং ও সহকারী এবং ৬৯৩ জন পোলিং অফিসার। এখানে সংরক্ষিত ৬ নং (সাধারণ ১৭, ১৮ ও ১৯ নং) ওয়ার্ডের ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলবে। এতে ৪৭ ভোট কেন্দ্র ও ৩৩০টি ভোট কক্ষের দায়িত্বের জন্য কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন চান্দগাঁও থানা নির্বাচন কর্মকর্তা জাকিয়া হোসাইন। পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে সংরক্ষিত ১০ নং ওয়ার্ড (সাধারণ ১১, ২৫ ও ২৬ নং) ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এতে ৪৮ ভোট কেন্দ্রের ৩৪৩টি ভোট কক্ষের জন্য ৪১১ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৭২০ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন। আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা) কেন্দ্রে সংরক্ষিত ১২ নং ওয়ার্ড (সাধারণ ২৭, ৩৭ ও ৩৮ নং) ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে। এখানে ৬০ ভোট কেন্দ্রের ৪২০ টি ভোটকক্ষের জন্য ৫০৪ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৮৮২ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নিচ্ছেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন হাটহাজারী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আরিফুল ইসলাম।

২০ ও ২১ জানুয়ারি পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজ, কাজেম আলী স্কুল এন্ড কলেজ, আগ্রাবাদের মোগলটুলী খাজা আজমেরী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজে সংরক্ষিত ৪ নং ওয়ার্ড (সাধারণ ৯, ১০ ও ১৩ নং) ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এতে ৬২ ভোট কেন্দ্রের ৩৯০ ভোট কক্ষের জন্য ৪৭৫ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৮১৯ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন চট্টগ্রামের অতিরিক্ত আঞ্চলিক-১ কর্মকর্তা মোহাম্মদ বশির আহমদ। কাজেম আলী স্কুল এন্ড কলেজে সংরক্ষিত ৭ নং ওয়ার্ড (সাধারণ ১৬, ২০ ও ৩২ নং) ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলবে। এতে ৩৮ ভোটকেন্দ্রের ২০০ টি ভোট কক্ষের জন্য ২৫০ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৪২০ জন পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে। এই ওয়ার্ডগুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান। একই কেন্দ্রে পৃথকভাবে সংরক্ষিত ৮ নং (সাধারণ ২২, ৩০ ও ৩১ নং) ওয়ার্ড কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। ৩৩ ভোটকেন্দ্রের ২০১ ভোট কক্ষের জন্য ২৪৬ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৪২২ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এ ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ কামরুল আলম।

একইদিন সংরক্ষিত ১৪ (সাধারণ ৩৯, ৪০ ও ৪১ নং) ওয়ার্ড কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। ৭২ ভোটকেন্দ্রের ৫১৬ ভোটকক্ষের দায়িত্ব পালনের জন্য ৬১৬ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ১০৮৫ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এ ওয়ার্ডগুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন কক্সবাজার সদরের নির্বাচনী কর্মকর্তা শিমুল শর্মা। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সংরক্ষিত ৫ নং (সাধারণ ১৪, ১৫ ও ২১ নং) ওয়ার্ডের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। ৪৫ ভোট কেন্দ্রের ২৯৮ ভোট কক্ষের ৩৬০ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৬২৬ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন কোতোয়ালী থানা নির্বাচন অফিসার তানজিদা ইয়াসমিন।

২২ ও ২৩ জানুয়ারি পাঁচ কেন্দ্রে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। কুলগাঁও সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজে সংরক্ষিত ১ নং (সাধারণ ১, ২ ও ৩ নং) ওয়ার্ড ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলবে। ৫৭ ভোট কেন্দ্রের ৪১২টি ভোট কক্ষের জন্য ৪৯২ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৮৬৫ জন পোলিং অফিসার এখানে প্রশিক্ষণে অংশ নেবেন। এ ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন পাহাড়তলী থানা নির্বাচন অফিসার মোহাম্মদ নাজিম উদ্দিন ভূঞা। সিডিএ পাবলিক স্কুল এন্ড কলেজে সংরক্ষিত ২ নং ওয়ার্ড (সাধারণ ৪, ৫ ও ৬ নং ওয়ার্ড) কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। ৬৫ ভোট কেন্দ্রের ৪৫১টি ভোট কক্ষের দায়িত্ব পালনের জন্য ৫৪২ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৯৪৭ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন রাঙামাটির সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শফিকুর রহমান। আগ্রাবাদ মোগলটুলী খাজা আজমেরী উচ্চ বিদ্যালয়ে সংরক্ষিত ৯ নং (সাধারণ ১২, ২৩ ও ২৪ নং) ওয়ার্ড ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। ৬৯ ভোটকেন্দ্রের ৪৩৯ ভোটকক্ষের জন্য ৫৩৩ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৯২২ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এ ওয়ার্ডগুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন-২ অফিসার মোহাম্মদ আরিফুজ্জামান।

আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা) কেন্দ্রে সংরক্ষিত ১১ নং (সাধারণ ২৮, ২৯ ও ৩৬ নং) ওয়ার্ড ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলবে। ৩৯ ভোট কেন্দ্রের ২৬১ ভোট কক্ষের দায়িত্ব পালনের জন্য ৩১৫ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৫৪৮ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন বন্দর থানা নির্বাচন অফিসার মুহাম্মদ কামরুন হাসান। জামালখান শাহওয়ালী উল্লাহ ইনস্টিটিউট কেন্দ্রে সংরক্ষিত ১৩ নং ওয়ার্ড (সাধারণ ৩, ৩৪ ও ৩৫ নং) ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। ৩৩ ভোট কেন্দ্রের ১৮১ ভোটকক্ষের ২২৫ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং এবং ৩৮০ জন পোলিং অফিসার এখানে প্রশিক্ষণ নেবেন। এই ওয়ার্ড গুলোতে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সীতাকুণ্ড উপজেলা নির্বাচন অফিসার মো. বুলবুল আহম্মদ।