দিল্লিতে ট্রাক্টর মিছিলে রাপত্তা বাহিনীর সংঘর্ষ

আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) প্রজাতন্ত্র দিবসে কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল দিল্লিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক কৃষক নিহত হয়েছে বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা। তবে পুলিশের দাবি সংঘর্ষের সময় দুর্ঘটনায় মারা যান ওই বিক্ষোভকারী।

আজ সকাল থেকে দিল্লি অভিমুখে যাত্রা করে কৃষকরা। অনুমতি ছিলো প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শেষে ১২টায় তিনটি রুট দিয়ে দিল্লিতে ঢুকবে কৃষকদের ট্রাক্টর মিছিল। প্রশাসনের সেই আদেশ উপেক্ষা করে সকাল ৮টার আগেই দিল্লি সীমান্তে জড়ো হতে থাকেন কৃষকরা।

ব্যারিকেড ভেঙে দিল্লিতে প্রবেশ করতে থাকে কৃষকদের মিছিল। হাজার হাজার কৃষকের জমায়েতের কাছে রীতিমতো অসহায় হয়ে পড়ে পুলিশ। চলে লাঠিচার্জ, ছত্রভঙ্গ করতে ছোঁড়া হয় কাঁদানে গ্যাস। এতে মারমুখি হন কৃষকরাও। মুহুর্তেই রণক্ষেত্রে পরিণত হয় দিল্লির নয়ডা মোড়, আইটিও মোড়, এসবিটি এলাকা। সংঘর্ষে আহত হয় অনেকে। আইটিও মোড়ে একটি বাস দখল করে নেন কৃষকরা। সেখানে কৃষক-পুলিশের মধ্যে শুরু হয় সংঘর্ষ।

ভারতের নতুন তিন কৃষি আইন বাতিলে নভেম্বরের শেষদিক থেকেই দিল্লির সীমান্তে আন্দোলন চালিয়ে আসছেন বিভিন্ন রাজ্যের কৃষকেরা। ১১ দফায় সরকারের সঙ্গে বৈঠকেও আসেনি কোন সমাধান। সব শেষ মোদী সরকারের ১৮ মাসের জন্য আইন প্রয়োগ স্থগিতের প্রস্তাবও ফিরিয়ে দিয়েছেন কৃষকেরা। তাদের একটাই দাবি, বাতিল করতে হবে নতুন কৃষি আইন।