বন বিষয়ক গবেষণার সুযোগ সৃষ্টি করবে সরকার: পরিবেশ ও বন মন্ত্রী

আজ শনিবার(৬ফেব্রুয়ারি)পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন জানান বন বিষয়ক গবেষণা ও কর্মের সুযোগ সৃষ্টিতে কাজ করবে সরকার। আজ সন্ধ্যায় ইনস্টিটিউশন অফ ফরেস্টার্স বাংলাদেশ (আইএফবি) এর ওয়েবিনার ভিত্তিক বার্ষিক সাধারণ সভা ২০২১-এ তাঁর সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্ত্যব্যে তিনি এ কথা বলেন।

সভাপতিত্ব করেন আইএফবি’র সভাপতি ও সাবেক প্রধান বন সংরক্ষক ইশতিয়াক উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ,কে,এম রফিক আহাম্মদ, আইএফবি’র সাধারণ সম্পাদক ও অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজী এবং প্রধান বন সংরক্ষক আমির হোসাইন চৌধুরী প্রমুখ।

মোঃ শাহাব উদ্দিন জানান, দেশের বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ বৃদ্ধি, বন নির্ভর দরিদ্র জনগোষ্ঠীর জীবিকায়নের নিশ্চয়তা প্রদান এবং প্রাকৃতিক বনভূমির পাশাপাশি বাসস্থান ও অন্যান্য অব্যবহৃত জমিতে বনের বিস্তৃতি ঘটাতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, বন সংশ্লিষ্ট গবেষণা ও কর্মের সুযোগ সৃষ্টি করতে বনবিদ্যা ডিগ্রী প্রদানকারী বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান ও দেশি-বিদেশি উন্নয়ন সংস্থার মাঝে যুগোপযোগী ও সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ ও তার বাস্তবায়ন নিশ্চিত করা হবে। বন বিজ্ঞানে স্নাতকদের যোগ্যতা অনুযায়ী উপযুক্ত কর্মসংস্থান প্রদানের ব্যাপারেও যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।