আজ চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দ্যশে চসিক: মেয়র ও ৫৪ কাউন্সিলর, শপথ বৃহস্পতিবার

এস,আহমেদ ডেক্স প্রতিবেদনঃ )আগামীকাল বৃহস্পতিবার(১১ফেব্রুয়ারি)চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নতুন মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী ও ষষ্ঠ নির্বাচিত পরিষদের কাউন্সিলররা শপথগ্রহণ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সকাল ১১টায় ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে মেয়রকে ভার্চুয়ালি শপথবাক্য পাঠ করনোর কথা রয়েছে। কাউন্সিলরদের শপথ করাবেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

আজ বুধবার(১০ফেব্রুয়ারি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর রুমকি সেন গুপ্তা জানান,শপথ অনুষ্ঠানে যোগদানের লক্ষ্যে আজ চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দ্যশে শপথগ্রহনের জন্য দুপুর দুইটায় নগরীর জমিয়তুল ফালাহ মসজিদ মাঠ থেকে সোহাগ পরিবহনের দুইটি এসি বাসযোগে কাউন্সিলররা ঢাকার উদ্দেশে যাত্রা করেন। তবে কয়েকজন কাউন্সিলর আত্মীয়-স্বজন নিয়ে ব্যক্তিগত গাড়িতে ঢাকা যেতে পারেন বলেও জানান বিকেল ৩টায় তুন মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বিমানযোগে চট্টগ্রাম ত্যাগ করেন।


চট্টগ্রাম সিটি করপোরেশনে নবনির্বাচিত মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী ও কাউন্সিলরদের শপথ আগামী বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। ঐদিন সকাল ১১টার দিকে ঢাকার ওসমানি মিলনায়তনে শপথ নেবেন তাঁরা।

বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কাউন্সিলর ও সাবেক প্যানেল মেয়র-১ চৌধুরী হাসান মাহমুদ হাসনী জানান, ওসমানি স্মৃতি মিলনায়তনে শপথ অনুষ্ঠানে সরকারের মন্ত্রী পরিষদ, সংসদ সদস্যবৃন্দ এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ যোগ দেয়ার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি চট্টগ্রাম থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের দুইশ নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁরা সবাই নিজেদের ব্যবস্থাপনায় ঢাকা পৌঁছাবেন। মেয়র রেজাউল করিম সপরিবারে বিমানে যাচ্ছেন। মেয়র ও পরিবারের সদস্যরা ঢাকায় সিটি কর্পোরেশনের রেস্ট হাউজে অবস্থান করবেন।

আরো জানান, শপথ গ্রহণ শেষে ধানমণ্ডি ৩২ নম্বরে যাবেন মেয়র রেজাউল করিম ও কাউন্সিলররা। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য ১২ ফেব্রুয়ারি সকালে মেয়রের নেতৃত্বে কাউন্সিলররা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে যাবেন। সেখান থেকে রাতে কাউন্সিলররা চট্টগ্রামে ফিরবেন। মেয়র পরদিন ১৩ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবে সংবাদিকদের সাথে মতবিনিময় করবেন। ১৪ ফেব্রুয়ারি সকালে সচিবালয়ে কয়েক জন মন্ত্রী ও সচিবের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করবেন তিনি। সেদিনই তাঁর চট্টগ্রাম ফিরে আসার কথা রয়েছে। ১৫ ফেব্রুয়ারি সকাল ১১টায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট হলে সাংবাদিকসহ চট্টগ্রামের সুধীজনদের সাথে মতবিনিময় করবেন নবনির্বাচিত মেয়র। এরপর দুপুর ১টায় সিটি কর্পোরেশনে গিয়ে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন রেজাউল করিম চৌধুরী।


এদিকে, নগর আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)-এর ষষ্ঠ পরিষদের শপথ অনুষ্ঠানে যোগ দেবেন পঞ্চম পরিষদের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সদ্যবিদায়ী চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, সিডিএ চেয়্যারম্যান জহিরুল আলম দোভাষ, নগর আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দ। শপথের পর মেয়রের নেতৃত্বে তাঁরা ধানমণ্ডি যাবেন এবং শনিবার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজার জিয়ারত শেষে চট্টগ্রাম ফিরে আসবেন।

উল্লেখ্য, সাধারণ ৪১ ও সংরক্ষিত ১৪ জন মিলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মোট কাউন্সিলর ৫৫ জন। কিন্তু ২৭ জানুয়ারি নির্বাচনের কয়েকদিন আগে ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী তারেক সোলেমান সেলিমের মৃত্যুতে ওই পদে ভোটগ্রহণ হয়নি। আগামী ২৮ ফেব্রুয়ারি এ ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হবে।