পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রেখেছে উ. কোরিয়া’

উত্তর কোরিয়া কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত বছর নিজের পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে গেছে বলে জাতিসংঘের বলা হয়েছে। স্বতন্ত্র নিষেধাজ্ঞা পর্যবেক্ষকদের তৈরি করা প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, পিয়ংইয়ং পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়ার পাশাপাশি নিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অবকাঠামোর আধুনিকীকরণ করেছে।

পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। আমেরিকা এসব নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার পাশাপাশি নিজে থেকেও উত্তর কোরিয়ার ওপর আরো অনেক নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

জাতিসংঘের প্রতিবেদনে আরো বলা হয়েছে, উত্তর কোরিয়া তার সামরিক কুচকাওয়াজগুলোতে স্বল্প-পাল্লা, মধ্যম-পাল্লা ও আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাশাপাশি সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে। এসব ক্ষেপণাস্ত্রের আকার থেকে প্রতিবেদনে এই ধারনা করা হয়েছে যে, এর সবগুলো ক্ষেপণাস্ত্রে পরমাণু অস্ত্র স্থাপন করা সম্ভব।

উত্তর কোরিয়া ২০২০ সালে পরমাণু অস্ত্র বা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়নি। তবে দেশটির নেতা কিম জং-উন তার দেশের সামরিক শক্তি বহুগুণে বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন