বিশ্বে সবচেয়ে দ্রুত ৭০ লাখেরও বেশি টিকা প্রদান করেছে ভারত

আজ বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি)ভারত উল্লেখযোগ্য সাফল্যের সঙ্গে বিশ্বের মধ্যে দ্রুত ৭০ লাখেরও বেশি লোককে কোভিড-১৯ টিকা প্রদান করেছে। ভারত মাত্র ২৬ দিনে এই কৃতিত্ব অর্জন করেছে। এই লক্ষ্যমাত্রা অর্জন করতে যুক্তরাষ্ট্রে ২৭ দিন এবং যুক্তরাজ্যে ৪৮ দিন সময় লেগেছে।ভারতীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, এর কয়েকদিন আগেই ভারত সবচেয়ে দ্রুত ৬০ লাখ টিকা প্রদান করতে পেরেছে।

সারা ভারতে কোভিড-১৯ টিকাদানের অধীনে ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি সকাল ৮টা পর্যন্ত ৭০ লাখেরও বেশি লোক টিকা গ্রহণ করেছে। ১,৪৩,০৫৬টি সেশনে মোট ৭০,১৭,১১৪ টি টিকা প্রদান করা হয়েছে। এ সময়ে ৫৭,০৫,২২৮ জন স্বাস্থ্যসেবা কর্মী (এইচসিডাব্লিউ) এবং ১৩,১১,৮৮৬ জন ফ্রন্টলাইন কর্মী (এফএলডাব্লিউ) টিকা নিয়েছে। প্রতিদিন টিকা গ্রহনকারীর সংখ্যা সারা দেশে ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে।

ইতোমধ্যে ১৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে (ইউটিএস) ৬৫ শতাংশের বেশি নিবন্ধিত স্বাস্থ্যসেবা কর্মীকে (এইচসিডাব্লিউ) টিকা দিয়েছে। বিহারে নিবন্ধিত স্বাস্থ্যসেবা কর্মীদের ৭৯ শতাংশের বেশি টিকা নিয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সাফল্য এসেছে। কারণ গত ২৪ ঘন্টায় ১৭টি রাজ্য/ইউটি কোন মৃত্যুর খবর জানায়নি। রাজ্যগুলো হল- তেলেঙ্গানা, গুজরাট, আসাম, হরিয়ানা, উড়িষ্যা, উত্তরাখন্ড, মেঘালয়, নাগাল্যান্ড, লাক্ষাদ্বীপ, লাদাখ (ইউটি), সিকিম, মণিপুর, মিজোরাম, এএন্ডএন দ্বীপপুঞ্জ, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ এবং ডিএন্ডডি এন্ড ডিএন্ডএন (ইউটি)।

গত ২৪ ঘণ্টায় ভারতে ১,৪২,৫৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তের হার দেশের মোট পজিটিভের মাত্র ১.৩১% শতাংশ। প্রতি মিলিয়ন জনসংখ্যায় আক্রান্ত হয়েছে ১ শ’ ৪ জন যা বিশ্বে সর্বনিম্ন।

গত ২৪ ঘন্টায় ভারতে মোট ১২,৯২৩ জনের দেহে নিশ্চিত আক্রান্তের রেকর্ড করা হয়েছে এবং একই সময়ে ১১,৭৬৪ জন লোক সুস্থ হয়েছে। মোট সুস্থতার সংখ্যা ১,০৫,৭৩,৩৭২ জন। আক্রান্ত ও সুস্থতার ব্যবধান ক্রমাগত বেড়ে দাঁড়িয়েছে ১,০৪,৩০,৮১০ জনে।

এছাড়া গত ২৪ ঘন্টায় আক্রান্ত মোট ১০৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মহারাষ্ট্র সর্বোচ্চ ৩০ জনের মৃত্যুর সংবাদ জানিয়েছে। কেরালায় একদিনে ১৮ জনের মৃত্যুর কথা জানিয়েছে।