বৃষ্টি নামার আগেই রোহিতের শতক, ওপেনিংয়ে দারুণ জুটি

আজ শনিবার(১৩ ফেব্রুয়ারি)রোহিত শর্মার অনবদ্য শতক ও আজিঙ্কা রাহানের অর্ধশতকে ৬ উইকেটে ৩শ রান তুলে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে ভারত। চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হেরে ইতোমধ্যেই ব্যাকফুটে স্বাগতিকরা।

টিম ইন্ডিয়ার কাছে ঘুরে দাঁড়ানোর ম্যাচ এটা। আর সেই ম্যাচেই এমন চিত্র! মাত্র সাত বলেই বদলে গেল ম্যাচের প্লট। প্রথমে পুজারা, তারপর কোহলিও আউট। আরও একবার শুরুতেই ধসের মুখে ভারতীয় ব্যাটিং। জ্যাক লিচের ঘূর্ণিতে ধরা দিলেন পুজারা। তারপর আরেক ইংলিশ স্পিনার মঈন আলীর বলে বোল্ড হলেন ক্যাপ্টেন বিরাট কোহলি। অন্যদিকে, রান পাচ্ছিলেন না বলে ব্যাপক সমালোচনা হজম করতে হচ্ছিল রোহিত শর্মাকে। সেই রোহিতের হাত ধরেই পাল্টে গেল ইনিংসের চিত্র।

চেন্নাইয়ে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত। আগের ম্যাচ জয়ের পরেও চার পরিবর্তন নিয়ে মাঠে নামে ইংল্যান্ড। শুরুতেই সফরকারীরা উদযাপনের উপলক্ষ পান। রানের খাতা খোলার আগেই শুবমান গিলকে আউট করেন ওলি স্টোন। ওপেনার শুভমান গিল দ্বিতীয় ওভারে ফিরে যাওয়ার পর রোহিত আর পুজারা ইনিংস সামলাচ্ছিলেন। দ্বিতীয় উইকেটে ৮৫ রানের জুটি গড়েন তাঁরা। তবে পুজারা আউট হওয়ার পরই ধুঁকতে শুরু করে ভারতীয় ব্যাটিং লাইন। এরপর বিরাটের শূন্য রানে আউট চাপ বাড়ায় আরও।

৫৮ বলে ২১ রান করে জ্যাক লিচের শিকার হন পূজারা। তারপরে মাঠে নামের বিরাট কোহলি। ৫ বল খেললেও কোনো রানের খাতা খুলতে পারেননি ভারতীয় অধিনায়ক। তার স্ট্যাম্প উপড়ে দেন মঈন আলী। ৮৬ রানে ৩ উইকেট হারায় ভারত।

তবে এরপরই মূলত বদলে যায় চিত্র। চতুর্থ উইকেটে ১৬২ রানের জুটি গড়েন রোহিত ও রাহানে। দৃষ্টি নন্দন সব শটে শতক পূর্ণ করেন রোহিত। হিটম্যান খ্যাত এই ডানহাতি ব্যাটসম্যান থামেন ১৬১ রানে। তার ২৩১ বলের ইনিংসটিতে ছিল ১৮টি চার ও ২টি ছক্কা। লিচের বলে মঈনের তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন তিনি।

পূজারা ও কোহলির মতোই জোড়ায় জোড়ায় ফেরেন রোহিত আর রাহানেও। রোহিত ফেরার পরে দলের খাতায় আর ১ রান যোগ হতেই আউট হন রাহানে। তারও স্ট্যাম্প উপড়ে দেন মঈন। রাহানের ব্যাট থেকে আসে ৬৭ রান। তার ১৪৯ বলের ইনিংসটিতে ছিল ৯টি চার।

ষষ্ঠ উইকেটে ৩৫ রান যোগ করেন রিশভ পান্ট ও রবিচন্দ্রন অশ্বিন। শেষ বিকালে বল হাতে তুলে নেন ইংলিশ অধিনায়ক জো রুট। তার শিকার হয়েই সাজঘরে ফেরেন অশ্বিন। ২৮৪ রানে ৬ উইকেট হারায় স্বাগতিকরা। দিন শেষে ভারতের সংগ্রহ ৩০০ রান। ক্রিজে আছেন পান্ট ও আক্সার প্যাটেল।

ইংল্যান্ডের পক্ষে দুইটি করে উইকেট শিকার করেছেন মঈন ও লিচ। একটি করে উইকেট নিয়েছেন স্টোন ও রুট।