পিএসজির বিপক্ষে মাঠে নামছে বার্সেলোনা

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে ছাড়াই স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনার মুখোমুখি হচ্ছে ফরাসী জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। বার্সার মাঠ ন্যুক্যাম্পে বাংলাদেশ সময় আজ রাত ২টায় শুরু হবে মহারণ।

চোটের কারণে নেইমার না খেলতে পারলেও মাঠে নামতে প্রস্তুত কাতালানদের সেরা তারকা ও অধিনায়ক লিওনেল মেসি। আজ রাতে প্রিকোয়ার্টার ফাইনালের আরেকটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচটিতে প্রতিদ্বন্দ্বিতা করবে জার্মান ক্লাব আরবি লাইপজিগ ও ইংলিশ চ্যাম্পিয়ন লিভারপুল। ম্যাচটি হওয়ার কথা ছিল জার্মানিতে। কিন্তু সেখানে করোনাভাইরাসের প্রকোপ না কমায় ম্যাচটি হচ্ছে নিরপেক্ষ ভেন্যু হাঙ্গেরির বুদাপেস্টের পুসকাস এ্যারানায়। তবে দু’দলের দ্বিতীয় লেগের ম্যাচ আগামী ১০ মার্চ লিভারপুলের মাঠ এ্যানফিল্ডেই হবে। এই ম্যাচ দু’টির মধ্যদিয়ে চলমান মৌসুমের নকআউট পর্বের লড়াই শুরু হচ্ছে।

দিনকয়েক আগে ফরাসী কাপের ম্যাচে চোট পেয়েছেন নেইমার। ক্লিনিক্যাল পরীক্ষা ও বিশ্লেষণের পর পিএসজি জানিয়েছে, তাকে কমপক্ষে চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। অর্থাৎ ১০ মার্চের আগে আর ফেরা হচ্ছে না নেইমারের। বার্সার বিরুদ্ধে প্রথম লেগে না পেলেও ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে দলের প্রাণভোমরাকে পাওয়ার সম্ভাবনা আছে পিএসজির। আর্জেন্টিনার এ্যাটাকিং মিডফিল্ডার এ্যাঞ্জেল ডি মারিয়াকেও পাচ্ছে না পিএসজি। উরুতে চোট পেয়েছেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা।

বার্সা-পিএসজি লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে চার বছর আগের স্মৃতি। ২০১৬-১৭ মৌসুমেও দল দু’টি এই একই স্টেজে মুখোমুখি হয়েছিল। সেবার প্যারিসে শেষ ষোলোয় প্রথম লেগে ৪-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রেখেছিল পিএসজি। কিন্তু ফিরতি লেগে ন্যুক্যাম্পে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে বার্সিলোনা ৬-১ গোলে জিতে শেষ আটের টিকেট কেটেছিল। সেই হৃদয়ভাঙ্গা হারের পর প্রথমবারের মতো আবারও বার্সিলোনার মুখোমুখি হতে যাচ্ছে পিএসজি। ইতিহাসের পাতায় জায়গা করে নেয়া দুই লেগের সেই লড়াইয়ে ছিলেন না উসমান ডেম্বেলে। তার পরের মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড থেকে তিনি নাম লেখান বার্সিলোনায়।

সেই লড়াইয়ে না থাকলেও এবারের দ্বৈরথে থাকছেন ডেম্বেলে। ম্যাচটির আগে তিনি বলেন, আমার মনে হয় ওই লড়াই ইতিহাসের অংশ হয়ে থাকবে। বিশেষ করে বার্সিলোনার মাঠের ম্যাচটি। প্রথম লেগে ৪-০ গোলে হারের পর ঘুরে দাঁড়ানো ইউরোপের যে কোন দলের জন্যই কঠিন। বিশেষ করে চ্যাম্পিয়ন্স লীগে। তবে নেইমার, মেসি ও ইনিয়েস্তাদের নিয়ে বার্সা পেরেছিল। এখন অবশ্য নেইমার পিএসজির খেলোয়াড়। আর ইনিয়েস্তা অবসর নিয়েছেন। তবে ম্যাচে প্রতিশোধের আবহ থাকবে বলে মনে করছেন ডেম্বেলে। তিনি বলেন, নিশ্চিতভাবেই এবার প্রতিশোধের একটা আবহ থাকবে। লড়াইটিকে এতটা প্রাণবন্ত করে তুলতে মিডিয়ারও ভূমিকা আছে। দলের মধ্যে আমরা অবশ্য এ নিয়ে কথা বলি না, কারণ আমরা জানি এটা কঠিন লড়াই হবে। আমরা পিএসজি সম্পর্কে জানি, তারা চ্যাম্পিয়ন্স লীগে গতবারের রানার্সআপ। এবারও তারা ফেবারিট দলগুলোর একটি।

আলোচিত মহারণের আগে পিএসজি চোটজর্জর থাকলেও বেশ সুবিধাজনক অবস্থায় আছে বার্সা। দারুণ ছন্দ নিয়ে তারা মাঠে নামার অপেক্ষায়। লা লিগায় টানা ১২ ম্যাচ অপরাজিত আছে বার্সা। এর মধ্যে জিতেছে শেষ সাত ম্যাচ। চ্যাম্পিয়ন্স লীগেও এ ধারা ধরে রাখতে চান বার্সা কোচ রোনাল্ড কোম্যান। তিনি বলেন, পিএসজির চোট সমস্যা আছে। আমাদেরও আছে। লড়াই হবে সমানে সমানে। জিততে আমাদের ভাল ফুটবল খেলতে হবে। আমরা এই মুহূর্তে ভাল ছন্দে আছি; আমরা আত্মবিশ্বাসী। অন্যদিকে দলের সেরা দুই তারকা নেইমার ও ডি মারিয়া না থাকলেও জিততে আত্মবিশ্বাসী পিএসজিও। দলটির নতুন কোচ মাউরিসিও পোচেত্তিনো বলেন, এটা ঠিক আমাদের সঙ্গে নেইমার নেই। তারপরও আমরা ম্যাচটাতে জয়ের জন্যই খেলব।