নগরে সর্বস্তরে বাংলা প্রচলনের দাবি তুলেছেন সাবেক মেয়র নাছির

চট্টগ্রাম মহানগরের সকল বাণিজ্যিক,শিল্প,শিক্ষা,স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলা হরফ উপরে এবং ইংরেজী বা অন্য ভাষার হরফ নিচে লেখা বাস্তবায়নের দাবি তুলেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।
আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে আজ ২০ ফেব্রুয়ারি বিকালে নগরীর থিয়েটার ইন্সটিটিউট প্রাঙ্গনে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্যে তিনি এই দাবি তুলেন।
বক্তব্যে তিনি বলেন, মাতৃভাষা বাংলার জন্য এই জাতি রক্ত দিয়েছে। মায়ের ভাষা বাংলাকে প্রতিষ্ঠিত করার জন্য যে জাতি রক্ত দিয়েছে সেই জাতি আজ প্রিয় ভাষাকে ভুলতে বসেছে। বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে দেখা যায় ইংরেজী হরফ উপরে লেখা থাকে। সেসব সাইনবোর্ডে বাংলা হরফ স্থান পায় না। আমার দায়িত্বকালীন সময়ে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে এ ব্যাপারে দাবি জানানো হয়েছিল। আমি চট্টগ্রাম সিটি কর্পেোরেশনে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ইংরেজী হরফ মুছে দিয়েছিলাম। আমাদেরকে অনুসরণ করে বিভিন্ন সংগঠনও তখন ইংরেজী হরফ মুছে দেয়ার কাজ করেছিল।কিন্তু দুঃখজনক হলেও সত্য, এখনো নগরের অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ড ইংরেজী হরফে লেখা। তাই এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নতুন মেয়রের কাছে আমাদের দাবি থাকবে- সকল সাইনবোর্ডে প্রধান হরফ বাংলায় লেখা বাস্তবায়ন করতে হবে। ইংরেজী বা অন্য ভাষার লেখা নিচে লেখতে হবে। তা না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স বাতিল করতে হবে।
চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় মহানগর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন,সহসভাপতি নঈম উদ্দিন আহমেদ চৌধুরী, এড.ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল,সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন,সাংগঠনিক সম্পাদক নোমান আলম মাহমুদ,উপপ্রচার সম্পাদক কাউন্সিলর শহীদুল ইসলাম সহ সংশ্লিষ্ট নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।