রেলের উন্নয়নকে ত্বরান্বিত করেছে সরকার: রেলমন্ত্রী

আব্দুল কাদের জিলানী ঠাকুরগাঁও প্রতিনিধিঃ বাংলাদেশ রেল এখন ঘুরে দাঁড়িয়েছে মন্তব্য করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ২০১১ সালে বর্তমান সরকার রেলওয়েকে আলাদা মন্ত্রণালয়ে রুপান্তর করে রেলের উন্নয়নকে ত্বরান্বিত করেছে।সোমবার ঠাকুরগাঁও রোড রেলস্টেশনের উঁচু ও বর্ধিত প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, বিএনপি-জামায়াত জোট যখন ক্ষমতায় এসেছিল, তখন রেলওয়ের ১২ হাজার কর্মকর্তা-কর্মচারীকে ছাঁটাই করেছিল তারা। রেলওয়েকে ধ্বংসের মধ্যে ফেলে দিয়েছিল। আর এখন সরকার রেলওয়ের উন্নয়ন করছে।

রেলমন্ত্রী বলেন, প্রতি জেলাকে রেলওয়ের সঙ্গে অন্তর্ভুক্ত করা হবে। আগামীতে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর থেকে ভারতের শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়ি রেলস্টেশন পর্যন্ত রেল সংযোগ স্থাপন করা হবে। এতে বাংলাদেশের সাথে ভারত, ভুটান ও নেপালের সাথে যোগাযোগ আরও সহজতর হবে।

সরকার এখন রেলওয়ের বেহাত হয়ে যাওয়া সম্পদ উদ্ধার করছে। রেলওয়ের কোনও জায়গা বেহাত হতে দেয়া যাবে না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

রেলপথ মন্ত্রী আরও বলেন, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু দ্বিতীয় সেতু নির্মাণ এবং তাতে শুধু রেল চলাচল করবে সেই কাজও শুরু হয়েছে। রেলযাত্রায় সময় বাঁচাতে ডবল লাইন নির্মাণে সরকারের পকিল্পনা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

নূরুল ইসলাম সুজন বলেন, মংলাবন্দর পর্যন্ত রেল যোগাযোগের কাজ চলছে, আশা করছি আগামী বছরের জুনের মধ্যে রেল চলাচল শুরু হবে।

অনুষ্ঠানে রেলওয়ের পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, রেলওয়ের মহাব্যবস্থাপক ডিএন মজুমদার, ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, জেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হুদা এ্যাপোলোসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।