খাগড়াছড়িতে যুব রেড ক্রিসেন্ট’র স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন

খাগড়াছড়ি প্রতিনিধিঃ আজ শুক্রবার(৫ই মার্চ) খাগড়াছড়ি পার্বত্য জেলার রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে প্রাথমিক চিকিৎসার উপর ২দিন ব্যাপি এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।আজ জেলা স্কাউট ভবনে আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস-চেয়ারম্যান এ্যাড. জসিম উদ্দিন মজুমদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সাধারণ সম্পাদক সদর উপজেলা চেয়ারম্যান মো: শানে আলম ও জেলা রেড ক্রিসেন্ট’র ইউনিট অফিসার আব্দুল গনি।
সভাপতিত্ব করেন খাগড়াছড়ি জেলা যুব প্রধান শাহাজ উদ্দিন খন্দকার। জেলা যুব রেড ক্রিসেন্টর পরিকল্পনা বিভাগের প্রধান আব্দুর রহমান এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন জেলা রেড ক্রিসেন্ট’র কার্যনির্বাহী কমিটির সদস্য মো: শহিদুল ইসলাম। দুই দিন ব্যাপি আয়োজিত এ প্রশিক্ষণে জেলা সদরের ৩২জন যুব রেড ক্রিসেন্ট’র স্বেচ্ছাসেবী সদস্য অংশগ্রহণ করেন।

এসময় বক্তারা বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে পরিপূর্ণ একজন ডাক্তার হওয়া যাবে না, তবে বিপদ গ্রস্থ কোনো রোগীকে প্রাথমিক সেবাটুকু দিয়ে জরুরী ভিত্তিতে ডাক্তার কিংবা হাসপাতালে নিয়ে যাওয়ার কাজটুকু করতে পারাটাই এ প্রশিক্ষণের লক্ষ্য উদ্দেশ্য। এই সেবাটা দেয়ার মাধ্যমেই হয়ত রোগীটা বেঁচে যাবে। সেই সাথে প্রাথমিক চিকিৎসা দেয়ার মত জ্ঞান অর্জন করে এই প্রশিক্ষণের মাধ্যমে একজন মানুষের যদি উপকৃত হয় তাহলেই এ প্রশিক্ষনের স্বার্থকতা সফল বলে মনে করেন বক্তারা।
বৈশ্বিক করোনা পরিস্থিতিসহ বিভিন্ন সময় যুব রেড ক্রিসেন্টের কর্মীরা মানুষের কল্যাণে যে অবদান রেখে যাচ্ছেন সেই প্রশংসাও করেন অতিথিরা।
পরে করোনাকালীন সময় সম্মুখ সারিতে থেকে যে সকল যুব রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবীরা কাজ করেছেন তাদেরকে সম্মাননা স্মারক ও সনদ পত্র বিতরণ করেন অতিথিরা।