আজ কটকা ট্র্যাজেডি খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস

আজ শনিবার(১৩মার্চ)খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস ।২০০৪ সালের ১৩ মার্চ সুন্দরবনের কটকা এলাকায় ভ্রমণে গিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন এবং বুয়েটের ২ জনসহ মোট ১১ জন ছাত্রছাত্রী সাগরে ডুবে প্রাণ হারান। সেই থেকে প্রতিবছর এ দিনটি খুলনা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এ উপলক্ষে আজ খুলনা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে সকাল ১০টায় কালো ব্যাজ ধারণ, সকাল ১০টা ১৫ মিনিটে শোকর‌্যালি ও কটকা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টা ৪৫ মিনিটে আলোচনা ও দোয়া, বাদ জোহর খুবি কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল ও এতিমদের সঙ্গে মধ্যাহ্নভোজ, সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রদীপ প্রজ্বালন এবং সন্ধ্যা ৭টায় স্থাপত্য ডিসিপ্লিনের আয়োজনে ওয়েবিনারে শোকসভা ও স্মৃতিচারণ।

বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ডুবে মারা যাওয়া ৯ জন শিক্ষার্থী হলেন আরনাজ রিফাত রূপা, মো. মাহমুদুর রহমান, মাকসুমুল আজিজ মোস্তাজী, আব্দুল্লাহ হেল বাকী, কাজী মুয়ীদ বিন ওয়ালী, মো. কাওসার আহমেদ খান, মুনাদিল রায়হান বিন মাহবুব, মো. আশরাফুজ্জামান ও মো. তৌহিদুল এনাম। এ ছাড়া বুয়েটের দু’জন ছাত্র হলেন সামিউল ও শাকিল।