বিশ্বের প্রভাবশালী দেশে রক্ত জমাট বাঁধার অভিযোগে অক্সফোর্ডের টিকা প্রয়োগ বন্ধ

ইউরোপের প্রভাবশালী দেশ জার্মানি, ফ্রান্স, পর্তুগাল ও স্পেন অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা প্রয়োগ বন্ধ করেছে। এর আগে রক্ত জমাট বাঁধার অভিযোগে ডেনমার্ক, নরওয়ে, আয়ারল্যান্ড ও ইতালি এ টিকা প্রয়োগ বন্ধ করে। সতর্ককতাস্বরূপ নতুন এই দেশগুলো অক্সফোর্ডের তৈরি টিকার প্রয়োগ বন্ধ ঘোষণা করে।

শুধু জার্মানি-ফ্রান্স-পর্তুগাল ও স্পেনই নয়, অক্সফোর্ডের টিকা প্রয়োগ সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে স্লোভেনিয়াও।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো জানিয়েছেন সতর্কতাস্বরূপ সাময়িকভাবে তারা টিকা প্রয়োগ বন্ধ করেছে। সন্ধ্যায় স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এই টিকা প্রয়োগ বন্ধের সিদ্ধান্ত জানানো হয়। তবে অক্সফোর্ডের টিকা নিয়ে উদ্ভুত পরিস্থিতি পর্যালোচনা করে দেখছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)।

এদিকে অক্সফোর্ডের টিকা তৈরি দলের পরিচালক প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড জানিয়েছেন, ইউরোপ জুড়ে অক্সফোর্ডের টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা ব্যতিক্রম। দুই-একটা ঘটনার পর এটা আর দেখা যায়নি। ইতোমধ্যে ইউরোপ জুড়ে মিলিয়ন মিলিয়ন ডোজ অক্সফোর্ডের টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে মাত্র দুই-একজনের রক্ত জমাট বাঁধলে সেটাকে ভিত্তি হিসেবে ধরা যায় না। এটা নিয়ে চিন্তিত কিংবা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এরও আগে এ টিকা নেওয়ার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো যোগসূত্র নেই বলে জানিয়ে ছিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা এই টিকাদান কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য সব দেশের প্রতি আহ্বান জানায়।