পটিয়ায় ২ লক্ষ টাকার সেগুন কাঠ আটক

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগ (পটিয়া সার্কেল-১) অভিযান চালিয়ে প্রায় ২শত ফুট সেগুন কাঠ আটক করা হয়েছে (যার আনুমানিক মূল্য ২লক্ষ টাকা)। আজ বৃহস্পতিবার রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমানের নেতৃত্বে সূত্রে জানান, অভিযান চালিয়ে কচুয়াই ইউনিয়নে উত্তর শ্রীমাই বদলাপুকুর পাড়া এলাকায় পরিতাক্ত্য অবস্থায় এই কাঠ আটক করেন।
এ অভিযান পরিচালনায় উপস্থিত ছিলেন এফজি শহিদুল রহমান, রফিকুল ইসলাম, মো: কায়ইছার, হেডম্যান মহিউদ্দিন, ভিলেজার জেবল হোসনে, মাহবুব রহমান।

গোপন সংবাদের ভিত্তিতে বলেন,পটিয়া বনরেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান জানান, কচুয়াই শ্রীমাই এলাকায় অবৈধ সেগুন কাঠ মজুদের বিষয়ে গোপন সংবাদে খবর পেয়ে প্রায় ২শত ফুট সেগুন কাঠ আটক করা হয়েছে। পটিয়া বনবিভাগ বিগত ৫ মাসে ৩০টি অভিযান পরিচালনা করে কোটি টাকার কাঠ আটকসহ ৩০টি বন আইনে মামলা দায়ের করা হয়। এই অভিযান চলামান থাকবে বলে তিনি জানান। তিনি আরো বলেন, সামাজিক বনায়ন ও ব্যক্তিমালিকানধীন বনায়নের মধ্যে পার্থক্য রয়েছে। বন ও পরিবেশ মন্ত্রণালয়ের আইন ২০১১ সালের সরকারি এক প্রজ্ঞাপনের ব্যক্তিমালিকানাধীন ভূমি ইতে বনজদ্রব্য আহরণ ফ্রি লাইসেন্স গ্রহণের কিছু নিয়মাবলি রয়েছে। তৎমধ্যে সংশ্লিষ্ট ভূমির মালিকানা দলিলাদি, ভূমি জরিপ নকশার ট্রেসিং কপি, ভূমির খাজনা প্রদানের হালনাগাদ রশিদ ও আবেদনকারী ৪ কপি ছবি দিয়ে আবেদন করলে বনবিভাগ ফ্রি লাইসেন্স প্রদান করেন। এ ব্যাপারে ব্যক্তিমালিকানাধীন গাছ বাগানের মালিককে সচেতন হওয়ার জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।