আন্দরকিল্লায় উস্কানিমূলক লাইভ , কারাগারে শিবিরকর্মী

নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সামনে দায়িত্বরত পুলিশ সদস্যদের দেখিয়ে ফেসবুকে উস্কানিমূলক লাইভ প্রচারের অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ । রবিবার (২৮ মার্চ) বিকেলে নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদের সামনে থেকেই আবদুল্লাহ আল রায়হানকে (২২) গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন। জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, সে এবার এইচএসসি পাশ করেছে। ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত।’ তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে বিকেলে তাকে আদালতে হাজির করে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেপ্তার আবদুল্লাহ আল রায়হান (২২) চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের মীর্জাখিল গ্রামের আবদুল গফুরের ছেলে।

ওসি নেজাম উদ্দিন জানান, পুলিশ সদস্যরা আন্দরকিল্লায় মসজিদের সামনে ডিউটি করছিল। সে ‘রায়হান মোহাম্মদ রাহী’ নামের একটি আইডি থেকে ফেসবুক লাইভে পুলিশকে দেখিয়ে উস্কানিমুলক কথাবার্তা বলছিল। সেটা জানতে পেরে আমরা মসজিদ এলাকায় তাকে খুঁজে বের করে গ্রেপ্তার করি। তার ফেসবুক আইডি থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিরুদ্ধে একাধিক পোস্ট দিয়েছে। বাংলাদেশ সফরে আসা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে মানহানিকর মন্তব্য প্রচার করেছে। এছাড়া ধর্মীয় উসকানি দিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলার মানুষকে জিহাদ করার আহ্বান জানিয়ে পোস্ট দিয়েছে। মোট ১৬টি উসকানিমূলক পোস্ট আমরা পেয়েছি, যার মধ্যে অনেকগুলোতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা আছে।’