আগামী মঙ্গলবার বান্দরবানে বঙ্গবন্ধু কারাতে গেমসের উদ্বোধন

লকডাউনের মধ্যেই বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে বঙ্গবন্ধু ৯ম গেমসের কারাতে খেলা উদ্বোধন হতে যাচ্ছে মঙ্গলবার। জাতীয় এই গেমস আয়োজন’কে ঘিরে স্থানীয়ভাবে ব্যানার, পেষ্টুন, প্লেকার্ডের মাধ্যমে সাজানো হয়েছে বান্দরবান শহরকে ভিন্ন সাঁজে।

তবে করোনা সংক্রমন রোধে সারাদেশে সরকারীভাবে এক সপ্তাহের ঘোষিত লকডাউনের মধ্যে কারাতে গেমস আয়োজন নিয়ে বিরুপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন স্থানীয়রা। কিন্তু বাংলাদেশ কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানিয়েছেন, স্বাস্থ্য বিধি মেনে কারাতে গেমস আয়োজনের যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছেন।

তবে কোভিড-১৯ নেগেটিভ স্বাস্থ্য বিভাগের রিপোর্ট ছাড়া কাউকেই গেমস ভেন্যুতে ঢুকতে দেয়া হবেনা। মঙ্গলবার (৬ এপ্রিল) থেকে (৮ এপ্রিল) পর্যন্ত ৩ দিন এই গেমস অনুষ্ঠিত হবে। খেলা গুলি অনুষ্ঠিত হবে মেঘলা এলাকার জেলা পরিষদের নতুন অডিটোরিয়াম ভবনে।
নাম প্রকাশে অনিশ্চুক কয়েকজন অভিযোগ করে বলেন, করোনা সংক্রমনের হার বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করে পর্যটন স্পটগুলো’সহ সভা, সমাবেশ, জনসমাগম বন্ধ ঘোষণা করেছে। কিন্তু সরকারী ভাবেই জাতীয় গেমস আয়োজন হচ্ছে জেলা শহরে। গেমসে দেশী-বিদেশী মেহমানদের আগমনের কারণে গেমস থেকে করোনা সংক্রমন ছড়িয়ে পড়ার আশঙ্কা আরও বেড়ে গেছে। দ্রুত গেমস বন্ধে সরকারকে প্রদক্ষেপ নেয়ার দাবী জানাচ্ছি।
আয়োজন কমিটি সূত্র জানান, মঙ্গলবার সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের লেকের পাড়ে গড়ে তোলা নতুন অডিটোরিয়াম ভবনে কারাতে গেমস এর উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্তিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। কারাতে ফেডারেশনের সভাপতি’সহ জাতীয় ও আর্ন্তজাতিক মানের স্বনামধন্য কারাতে খেলোয়ারবৃন্দ। গেমসে ৭টি বিভাগের দেড়শ জন খেলোয়ার অংশ নিচ্ছে। ১৯টি ইভেন্টে অংশ নিবে ৪০টি গ্রুপ।