ঝালকাঠিতে ডায়রিয়ার প্রকোপ, স্যালাইনের সংকট

ঝালকাঠি প্রতিনিধিঃঝালকাঠিতে অস্বাভাবিকভাবে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ।হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, গত ২৫ বছরে এত ডায়রিয়া রোগীর চাপ সামলাতে হয়নি। অতিরিক্ত চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো। রোগী বাড়ার ফলে দেখা দিয়েছে স্যালাইনের সংকট।

ঝালকাঠি সদর হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড রয়েছে ১৩টি। একমাসে রোগী ভর্তি হয়েছেন ২হাজার ১শ ২৫জন। আর শেষ এক সপ্তাহে ভর্তি হয়েছেন ১হাজার ১শ ৩১জন।

জায়গা সংকুলান না হওয়ায় রোগীদের অন্য ওয়ার্ড ও বারান্দার মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে। এরই মধ্যে হাসপাতালে ঔষধ ও কলেরা স্যালাইনের ঘাটতি দেখা দিয়েছে।

একই চিত্র ঝালকাঠির তিন উপজেলা নলছিটি, রাজাপুর ও কাঠালিয়ার স্বাস্থ্য কমপ্লেক্সে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে স্যালাইনের যে সরবরাহ ছিলো তা প্রায় শেষ পর্যায়ে। ওষুধের দোকানেও স্যালাইনের ঘাটতি দেখা দিয়েছে।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরা হলে স্থানীয় সংসদ সদস্য আমির হোসেন আমু, স্থানীয় জনপ্রতিনিধি ও অন্যান্যরা মিলে ৪হাজার স্যালাইনের ব্যবস্থা করে দিয়েছেন।

আবহাওয়া পরিবর্তনের কারণে এমনটা হচ্ছে বলে জানান ঝালকাঠি সদর হাসপাতালের মেডিসিন কনসালটেন্ট আবু আল হাসান।

অন্য সময়ের চেয়ে এবছর ডায়রিয়া আক্রান্তের হার অনেক বেশি উল্লেখ করে সিভিল সার্জন রতন কুমার ঢালী জানান এবার রোগীদের সেবা দিতে বেশ বেগ পেতে হচ্ছে।

জেলায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি রোগীদের বেশিরভাগ নারী ও শিশু।