ভারতের মহারাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘তাউকতাই’

আজ সোমবার (১৭ মে) “অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড়” হিসাবে ইতোমধ্যেই ভারতের মহারাষ্ট্রে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘তাউকতাই’। যার তীব্র প্রভাবে রাজ্যটিতে ৬ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছে।

এতে এই রাজ্যের উপকূলীয় অঞ্চলগুলোতে বয়ে গেছে ঘূর্ণিঝড় ‘তাউকতাই’। যাতে এখন পর্যন্ত এই হতাহতের খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিস্থিতি পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সাথে কথা বলেছেন।

ভারতের আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ‘তাউকতাই’ আজ রাতেই গুজরাট উপকূলে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় এজেন্সির রিপোর্ট অনুযায়ী, ইতোমধ্যেই দেশটির প্রধানমন্ত্রী ঝড়ের প্রস্তুতি ও প্রতিক্রিয়া নিয়ে আলোচনার জন্য দমন ও দিউ রাজ্যের লেফটেন্যান্ট গভর্নর ছাড়াও গুজরাট ও গোয়ার মুখ্যমন্ত্রীদেরও ডেকে নিয়েছিলেন।

এর আগে এদিন দুপুর আড়াইটার দিকে ঘূর্ণিঝড়টি মুম্বাইয়ের পশ্চিম-উত্তর-পশ্চিমে প্রায় ১৬৫ কিলোমিটার এবং দিউয়ের দক্ষিণ-দক্ষিণ পূর্বে প্রায় ১৬০ কিলোমিটার বেগে প্রবাহিত হয়।

ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘তাউকতাই আজ রাতে দিউয়ের পূর্বে পোরবন্দর ও মহুয়ার মধ্যবর্তী গুজরাট উপকূলবর্তী এলাকা অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।