ব্রেকিং নিউজ » মৌসুমী বায়ুর প্রভাবে সপ্তাহজুড়ে বৃষ্টি

জাকিরুল ইসলাম ঢাকাঃ দেশের বিভিন্ন অঞ্চলে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। এর প্রভাবে বিভিন্ন স্থানে বৃষ্টিও হচ্ছে। সপ্তাহজুড়েই বৃষ্টি ঝরার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দমকা হওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
আজ সোমবার (৭ জুন) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়া সূত্রে এসব তথ্য জানা। ইতোমধ্যে বর্ষাকালের আবহ তৈরি হয়েছে। হয়তো একটানা বৃষ্টি না হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। তবে থেমে থেমে অথবা কোথাও সকালে আবার কোথাও বিকেলে বৃষ্টি হবে।
আবহাওয়া সূত্র জানান, রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সাথে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়ার গতি ঘণ্টায় ৪০ থেকে ৬০ কি.মি. হওয়ার সম্ভাবনা রয়েছে। এ জন্য দেশের সব বিভাগেই ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়া অফিস জানায়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, সিলেট, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের পূর্বাংশ পর্ন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্যে আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে।
ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের একাধিক স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে পূর্বাঞ্চলে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া টাঙ্গাইল ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, তারাশ এবং দিনাজপুর অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু দাবদাহ কিছুটা প্রশমিত হতে পারে। পাশাপাশি দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।