কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজধানীকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন

জাকেরুল ইসলাম ঢাকা »করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজধানী ঢাকাকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। আজ থেকে ঢাকাকে সারা দেশ থেকে ৯ দিনের জন্য বিচ্ছিন্ন করা হচ্ছে। অর্থাৎ ৩০ জুন মধ্যরাত পর্যন্ত এটি অব্যাহত থাকবে। আশপাশের চারটিসহ দেশের সাতটি জেলায় জনসাধারণের চলাচলসহ সার্বিক কার্যাবলীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। রাজধানীকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত মঙ্গলবার সকাল থেকে ঢাকার আশপাশের ৪ জেলাসহ ৭ জেলায় আরোপ করা চেকপোষ্টবসয়ে লকডাউন চলছে নজরদারি।

এই সময়ে ৭ জেলায় পণ্যবাহী ট্রাক ছাড়া সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে।

নির্দেশনা অনুসারে, ঢাকা থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যাবে না এবং ঢাকায় প্রবেশও করবে না। ঢাকা থেকে সাত জেলায় আগামী নয় দিন কোনো ট্রেন থামবে না, কোনো নৌযানও ভিড়বে না। অর্থাৎ সারাদেশের সঙ্গে কার্যত বিচ্ছিন্ন থাকবে রাজধানী। এ সময় লকডাউনে থাকবে মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ।

সোমবার (২১ জুন) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘দেশে কয়েক দিন ধরে করোনার সংক্রমণ বেড়ে চলেছে। তার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত হয়েছে যে, ঢাকাকে আমরা একটু কাট-অব (বিচ্ছিন্ন) রাখতে চাই অন্য জেলার সঙ্গে। সেজন্য প্রাথমিক পদক্ষেপ হিসেবে আমরা সাত জেলা লকডাউনের আওতায় এনেছি।’

এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে লকডাউন আগামী ৩০ জুন রাত ১২টা পর্যন্ত বহাল থাকবে। এ সময় ঢাকার চারপাশের জেলা নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ লকডাউনে থাকছে। এছাড়া রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলা লকডাউনে থাকছে।