ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট

সরকার ঘোষিত লকডাউনের প্রথম দিন মঙ্গলবার (২২ জুন) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সিগঞ্জের গজারিয়া অংশে আট কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি অংশে ঢাকাগামী লেনে ১৫ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। ঢাকার আশপাশের সাত জেলায় লকডাউন চলায় চট্টগ্রাম থেকে ঢাকামুখী যানবাহনগুলোকে আটকে দেওয়া হচ্ছে মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজার বলদাখাল নামক স্থানে। এসব এলাকায় যানজট দেখা যায়। এতে পণ্যবাহী, চিকিৎসাসহ বিভিন্ন সেবামূলক গাড়িগুলো যানজটে আটকে থাকে দীর্ঘ সময় ধরে। এ কারণে মঙ্গলবার (২২ জুন) সকাল থেকে কুমিল্লার দাউদকান্দিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দিনভর যানজটের কারণে বিভিন্ন পরিবহনের চালক ও যাত্রীরা ভোগান্তিতে পড়েন। বাধ্য হয়ে অনেকে হেঁটে গন্তব্যে রওনা করেন। সন্ধ্যা ৭টার দিকেও সড়কে যানজট দেখা গেছে।

এছাড়াও গত রাত থেকে জেলায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। গজারিয়া অংশের যানজটের কারণে সাধারণ মানুষকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। করোনা মহামারি থেকে রাজধানী ঢাকাকে বিচ্ছিন্ন রাখতে সাত জেলায় হঠাৎ করে লকডাউন ঘোষণা করায় এ যানজটের সৃষ্টি হয়েছে। মঙ্গলবার ভোর থেকে লকডাউন কার্যকর রাখতে হাইওয়ে পুলিশ মহাসড়কের দাউদকান্দি বলদাখাল নামক এলাকায় তল্লাশি চৌকি বসায়। গণপরিবহন থেকে শুরু করে যাত্রীবাহী কোনো যানবাহনই ঢাকায় প্রবেশ করতে দেওয়া হয়নি।

এদিন, সকাল থেকেই দূরপাল্লার যানবাহন না পেয়ে অফিসগামী মানুষ দুর্ভোগে পড়েন। আর যানজটটি দাউদকান্দি টোলপ্লাজা থেকে ইলিয়টগঞ্জ পর্যন্ত ১৫ কিলোমিটারে পৌঁছে। দীর্ঘ সময় যানজটে আটকে থেকে যানবাহনের যাত্রী ও চালকদের দুর্ভোগ পোহাতে হয়। অনেকে দীর্ঘ সময় যানজটে আটকে থাকার পর হেঁটে গন্তব্যে রওনা করেনভিটিকান্দি বাসস্ট্যান্ডে থাকা ঢাকাগামী পিকআপভ্যানের চালক ইব্রাহিম খলিল বলেন, লকডাউনের প্রথম দিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যবাহী যানবাহন চলাচল কমে গেছে। বেড়েছে ছোট ছোট যানবাহন চলাচল।

চান্দিনার গ্রামের বাসিন্দা দীপক মজুমদার ও তার স্ত্রী বলেন, আমার সন্তান খুব অসুস্থ। এক ঘণ্টা ধরে আনারপুরা বাসস্ট্যান্ডে যানজটে আটকে আছি। যানজট কখন শেষ হবে আর কখন হাসপাতালে যাব?