ব্রেকিং নিউজ »কোপা চ্যাম্পিয়ন আকাশী-সাদা জার্সিধারী আর্জেন্টিনা

ইনতিসার অভি ডেস্ক »
উত্তেজনাপূর্ণ ফাইনালের ২২ মিনিটেই ব্রাজিলের জালে বল ঠেলে দেন ডি মারিয়া। তার সেই গোলেই শেষ পর্যন্ত ব্রাজিলকে হারিয়ে পনের বারের মতো কোপা আমেরিকার শিরোপা ঘরে তুললেন আর্জেন্টিনা। অ্যাঞ্জেলো দি মারিয়ার গোলে জয় পেল তারা। ২৮ বছর পর কোপা জয় আর্জেন্টিনার।
আজ রোববার সকালে মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত মহারণে কোপা আমারিকার ফাইনালে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধের ২২ মিনিটেই ১-০ গোলে এগিয়ে যায় আলবেসিলেস্তেরা।
একে অপরের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করে যাচ্ছিল দুই দল। আগের ম্যাচ গুলোতে বদলি নেমে আলো ছড়াচ্ছিলেন দি মারিয়া। আজ শুরুর একাদশে সুযোগ পেয়ে তিনিই গড়ে দিলেন ব্যবধান। তার গোলেই ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছে আর্জেন্টিনা।বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হওয়া ম্যাচটিতে ২২ মিনিটের মাথায় গোল পায় আর্জেন্টাইনরা। রদ্রি ডি পলের বাড়ানো লম্বা পাস থেকে গোল আদায় করেন অ্যাঞ্জেল ডি মারিয়া।

ম্যাচের একেবারেই শুরুতেই হলুদ কার্ড দেখতে হয় ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফ্রেডকে। প্রতিপক্ষের ডিফেন্ডার মন্টিয়েলকে ফাউল করায় তিন মিনিটের মাথায় কার্ড দেখেন তিনি।

অন্যদিকে ৩৫ মিনিটে ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমারকে ফেলে দিয়ে হলুদ কার্ড পেতে হয়েছে লিয়ান্দ্রো পারাদেসকে। মাত্র ২৫ গজ দূর থেকে ফ্রি কিক পেয়েছিল সেলেকাওরা। যদিও তা কাজে লাগাতে ব্যর্থ হন নেইমার।

পরে রিচার্লিসন একটি গোল করলেও তা অফ সাইডে বাতিল হয়ে যায়। তবে শেষ পর্যন্ত আর কেউই গোলের দেখা না পাওয়ায় ওই ১-০ ব্যবধানেই জয় নিয়ে মাঠ মাতায় আকাশী-সাদা জার্সিধারীরা। সেইসঙ্গে দেশের হয়ে শিরোপা খরা ঘুচলো ক্ষুদে জাদুকর খ্যাত অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির। এবারের আসরে নিজে ৪টি গোল করার পাশাপাশি অন্যদের দিয়ে করিয়েছেন পাঁচটি।

২০০৪ সালের পর কোপা আমেরিকার ফাইনালে গোল করলেন কোনও আর্জেন্টিনার ফুটবলার। রডরিগো ডি পলের বাড়ানো পাস আটকাতে ব্যর্থ হন ব্রাজিলের রেনান লোডি। পা বাড়িয়েছিলেন তিনি, কিন্তু পৌঁছতে পারেননি।সেই বল পেয়ে যান দি মারিয়া। একাই এগিয়ে যেতে থাকেন বল নিয়ে। তাঁর গতির সঙ্গে পেরে ওঠেনি কেউ। গোলের সামনে পৌঁছে ব্রাজিলের গোলরক্ষক এডেরসন মোরায়েজের মাথার ওপর দিয়ে বল পাঠিয়ে দেন জালের ভিতর।
আর্জেন্টিনা একাদশ
এমিলিয়ানো মার্টিনেজ, মন্তিয়েল, রোমেরো, ওটামেন্দি, অ্যাকুইনয়া, ডি মারিয়া, রদ্রি ডি পল, লিয়ান্দ্রো পারেদেস, লো সেলসো, লিওনেল মেসি এবং লাওতারো মার্টিনেজ।

ব্রাজিল একাদশ
এডারসন, দানিলো, থিয়াগো সিলভা, মাকুইনিস, লোদি, ক্যাসেমিরো, ফ্রেড, পাকুয়েতা, এভারটন, রিচার্লিসন ও নেইমার।