পবিত্র ঈদুল আজহা কাল স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত

দেশজুড়ে চলছে করোনা মহামারি। এই মহামারির মধ্যে এবারও উদযাপন হতে যাচ্ছে ঈদুল আজহা। আগামীকাল সারা দেশে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এ কোরবানির ঈদ উদযাপিত হবে। গতবছরের মতো এবারও মানতে হবে কঠোর স¦াস্থ্যবিধি। নিশ্চিত করতে হবে সামাজিক দূরত্ব।
ধর্মমন্ত্রণালয় ঈদ জামাত পালনে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে। এর মধ্যে রয়েছে মসজিদে ঈদের নামাজ আয়োজনের ক্ষেত্রে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অবশ্যই অনুসরণ করতে হবে। এক কাতার অন্তর অন্তর দাঁড়াতে হবে। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে মসজিদে আসতে হবে। ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে।
ইমলামিক ফাউন্ডেশন, চট্টগ্রামের বিভাগীয় পরিচালক বোরহান উদ্দিন বলেন, আমরা চট্টগ্রামের সব মসজিদে ধর্মমন্ত্রণালয়ের নির্দেশ পাঠিয়ে দিয়েছি। সবাইকে অনুরোধ করেছি স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত পালন করতে।
তিনি আরো জানান, জমিয়তুল ফালাহ জামে মসজিদ মাঠ ও আউটার স্টেডিয়ামে এবছরও ঈদ জামাত অনুষ্ঠিত হবে না। তবে মসজিদের ভিতরে দূরত্ব বজায় রেখে ঈদ জামাত হবে। জামিয়তুল ফালাহ জামে মসজিদে দুটি ঈদ জামাত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টা ও দ্বিতীয় জামাত হবে সকাল সাড়ে ৮টা। অপরদিকে আন্দরকিল্লা শাহি জামে মসজিদের দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাতটা ও দ্বিতীয় জামাত সকাল ৮টা।