অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনে আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন

অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনে আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন দেশে
চতুর্থবারের মতো ভারত থেকে ট্রেনে করে এলো আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন। রোববার (১ আগস্ট) দুপুর আড়াইটার দিকে ভারতীয় রেলের ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন বেনাপোল এসে পৌঁছায়।

এর আগে রোববার সকাল সাড়ে ৭টায় ১০টি কন্টেইনারে (প্রতিটিতে ২০ মেট্রিক টন) ২০০ মেট্রিক টন অক্সিজেনবাহী ট্রেনটি দেশটির টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে।কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে বিকেল সাড়ে ৩টার দিকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন সিরাজগঞ্জের উদ্দেশে ছেড়ে যায়। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার এ পথ দিয়ে ভারতে ফিরে যাবে।

বেনাপোল রেলওয়ে স্টেশনমাস্টার সাইদুজ্জামান জানান, চতুর্থ চালানে ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলের ‘অক্সিজেন এক্সপ্রেস’ দুপুরে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জের উদ্দেশে ছেড়ে গেছে।

বেনাপোল কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা সাইদুর রহমান জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেয়া হয়েছে। এরপর গন্তব্যে রওনা দেয়।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের ৪৮০টি রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ সেবাটি চালু করে ভারতীয় রেলওয়ে। ভারতে করোনা ও অক্সিজেন পরিস্থিতি উন্নত হওয়ায় বর্তমানে ওই ট্রেনে বাংলাদেশে অক্সিজেন পাঠানো হচ্ছে। এতে খরচ ও সময় দুটোই কমেছে।