তালেবানের মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা

তালেবানের মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা
নতুন দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধান নিয়োগ দিয়েছে তালেবান। সরকার গঠনের আগেই অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুজন মন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার আফগানিস্তানের বার্তা সংস্থা পাজহোকের প্রতিবেদনের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন গুল আগা, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সদর ইব্রাহিম ও নাজিবুল্লাহকে গোয়েন্দাপ্রধান করা হয়েছে। এছাড়া কাবুলের গভর্নর করা হয়েছে মোল্লা শিরিনকে। আর রাজধানীর মেয়র হয়েছেন হামদুল্লাহ নোমানি।

এদিকে ক্ষমতা দখলের এক সপ্তাহ পার হলেও এখনো থমথমে অবস্থা বিরাজ করছে কাবুলে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বন্ধই রয়েছে। যারা বাইরে চলাফেরা করছেন সবার ভেতর কাজ করছে উদ্বেগ। অনেকে আবার তালেবানকে স্বাগতও জানাচ্ছেন।

তালেবান আসার পর থেকে কাবুলের নিরাপত্তা অনেক জোরদার করা হয়েছে। তবে সবার ভেতর একধরনের আতঙ্ক কাজ করছে।

এছাড়া ব্যাংক বীমা বন্ধের প্রভাব পড়েছে দেশটির অর্থনীতিতে। ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে না পারা এবং রেমিট্যান্স বন্ধ থাকায় নেতিবাচক প্রভাব পড়েছে ব্যবসা বাণিজ্যেও। নিত্যপ্রয়োজনীয় চাল, ডাল, তেল, আটার দাম বেড়েছে ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত। এতে জীবিকা নির্বাহে হিমসিম খাচ্ছে সাধারণ মানুষ।

এরইমধ্যে, অনেক এলাকায় লোকসমাগম দেখা যাচ্ছে। অনেকেই বলছেন, দেশটির চলমান অস্থিরতা দ্রুতই শেষ হবে। আবারও স্বাভাবিক হবে ব্যবসা বাণিজ্য।