স্কুল খুইলাছে রে আজ অভিনন্দন শুভ কামনা

স্কুল খুইলাছে রে আজ অভিনন্দন শুভ কামনা
কালীপুর বাঁশখালী থেকে তাওসিফুল আলম- স্কুল খোলার প্রার্থনা চলছিলো বেশ অনেকদিন ধরেই। তবে করোনাভাইরাস মহামারির প্রকোপে দীর্ঘদিন ধরে স্কুল গেটের তালা খুলছিলোই না। অবশেষে ফুরিয়ে এসেছে স্কুল প্রাঙ্গনের নীরবতা আর শূন্যতার দিন আজ ১২ সেপ্টেম্বর
দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আজ ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়েছে চলছে উল্লাস শিক্ষার্থীদের শোরগোল, ছোটাছুটি, খেলাধুলা আবার মুখর করে তুলছে স্কুলের প্রাঙ্গন। ছুটির ঘণ্টা আবার বেজে উঠবে পুরোনো ছন্দে।স্কুল খোলার এই সময়ে স্বর্গীয় কবিয়াল রমেশ শীল-এর জনপ্রিয় গান ‘ইস্কুল খুইলাছে রে মাওলা’ গানটি নতুন আঙ্গিকে পরিবেশন করেছে জলের গান।রমেশ শীল বা কবিয়াল রমেশ শীল বা রমেশ মাইজভান্ডারী বাংলা কবিগানের অন্যতম রূপকার। কবিগানের লোকায়ত ঐতিহ্যের সাথে আধুনিক সমাজ সচেতনতার সার্থক মেলবন্ধন ঘটিয়ে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন।
তিনি ছিলেন মাইজভান্ডারী গানের কিংবদন্তি সাধক। জনপ্রিয় এই গণসঙ্গীত শিল্পী ভারতের স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশের ভাষা আন্দোলনে এবং সেই সাথে ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন পরবর্তী নুরুল আমিন বিরোধী আন্দোলনে প্রত্যক্ষভাবে অংশ নেন।